সোমবার, ১৩ জুলাই ২০২০
logo
ভেজাল খাদ্য সম্পর্কে অভিযোগ করলেই আয়!
প্রকাশ : ১৮ জুন, ২০১৬ ১৪:৪১:২৩
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

ঢাকা : চারপাশে হাজার রকম খাবারের পসরা বসিয়েছেন দোকানী কিংবা রেস্টুরেন্ট মালিকরা। এতোসব খাবারের ভিড়ে কোনটা আসল খাবার খুঁজে পাওয়া কষ্টকর। নিয়মিত পর্যবেক্ষণ না হওয়ায় এসব খাবারের মান বাড়ানোর চেয়ে দাম বাড়াতেই ব্যস্ত ব্যবসায়ীরা। তাই সচেতন হোন এখনই। কোথাও কোনো ভেজাল ও বাসি খাবার দেখলে লিখিত অভিযোগ করুন। আর লিখিত অভিযোগ প্রমাণ হলেই অর্থদণ্ডের ২৫ শতাংশ অর্থ প্রণোদনা হিসেবে পেয়ে যাবেন আপনি।
২০১৩ সালের নিরাপদ খাদ্য আইনের ৬৬ ও ৭৮ ধারায় বলা হয়েছে, আপনার নিকট ভেজাল, দূষিত বা অনিরাপদ খাদ্য বিক্রয় করা হলে এবং আপনার অভিযোগ থাকলে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান বা তার ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার নিকট লিখিতভাবে অভিযোগ করতে পারবেন।
 
আর সেক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে এবং খাদ্য আদালতে অভিযুক্ত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে কোনো অর্থদণ্ড আরোপ করলে আদায়কৃত অর্থের ২৫ শতাংশই প্রণোদনা হিসেবে আপনি পাবেন। এমনটা বলা হয়েছে ২০১৩ সালের নিরাপদ খাদ্য আইনের ৬২ ধারায়।
পাশাপাশি এই আইনের ৬৪, ৬৫ ও ৬৬ ধারা অনুসারে আপনি ইচ্ছা করলে মামলা দায়েরের কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে জেলার বিশুদ্ধ খাদ্য আদালতে মামলা দায়ের করতে পারবেন।
মনে রাখবেন, ভোক্তা হিসেবে নিরাপদ খাদ্য পাওয়া আপনার অধিকার। তাই ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩’ এর বাস্তবায়নে জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় এই যুগান্তকারী আইনকে সহযোগিতা করতে সকলেই এগিয়ে আসুন।

বিশেষ সংবাদ এর আরো খবর