বুধবার, ২৭ মে ২০২০
logo
স্বীকৃতি পায়নি বঙ্গবন্ধু ঘোষিত বীরেরা!
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৬ ১৫:৩৮:৩৯
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

চাঁদপুর: ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে বেলাবো উপজেলার সররাবাদ গ্রামের ৩ নং সেক্টরের  অকুতোভয় যোদ্ধা বাঘা মুহাম্মদ আলী সরকারের পুত্র নুরুল হক (নুরু) ও আতিকুর রহমান (আতিক) যারা বীরশ্রেষ্ঠ খেতাবধারী না হয়েও লাখো মানুষের মাঝে (ভৈরবে) বঙ্গবন্ধু ঘোষিত ‘শ্রেষ্ঠ বীর’।
৭১ এর ৪ জুলাই ভৈরব বাজারে এক আত্মঘাতী মিশনে নেতৃত্ব দেন নূরু। কিশোরগঞ্জের স্বনামধন্য শিক্ষক মতিয়ুর রহমানের পুত্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি অনার্সের ছাত্র, নুরুর ভ্রাতুসষ্পুত্র সহযোদ্ধা আতিক ঘটনাস্থলেই শহীদ হন। জীবন নিয়ে পালিয়ে যান সৈনিক মোহন। মারাত্মক আহত অবস্থায় ধৃত হন নূরু। পাকবাহিনী ও তাদের দোসরেরা ধরে নিয়ে যায় আহত নূরকে। আশুগঞ্জে মেঘনাপাড়ে নির্মমভাবে গুলি করে হত্যা করে নুরুকে, বেয়নেট খুঁচিয়ে খুঁচিয়ে নিশ্চিত করে তার মৃত্যু।
ভৈরবে প্রকাশ্য দিবালোকে মমতাজ পাগলার আস্তানায় হানা দিয়ে নিজের জীবনের বিনিময়ে রক্ষা করে বহু ভৈরববাসীর  প্রাণ। জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে বঙ্গবন্ধুর আদর্শের জন্য লড়ে যান নূরু, হাজী আসমত কলেজের ছাত্র, ছাত্রলীগের এ উদীয়মান নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আতিক, তাদের অসামান্য আত্মত্যাগের জন্য কোনো উপাধিতে ভূষিত করা হয়নি। তারা শুধু বঙ্গবন্ধুর ঘোষণায়  শ্রেষ্ঠ বীর, প্রকৃত দেশপ্রেমিক। এতটুকু সান্ত্বনা নিয়েই বেঁচে আছেন স্বজনেরা।
ভৈরবে নূরু-আতিক পৌর গ্রন্থাগার ও কিশোরগঞ্জে আতিক স্মৃতি জাদুঘর রয়েছে বলে জনশ্রুতি আছে। তেমন উল্লেখযোগ্য কোনো কর্মসূচি আজো আমাদের চোখে পড়েনি। ভৈরবে এই অসামান্য আত্মত্যাগের জন্য তাদের স্মরণে স্থানীয় উদ্যোগে কিছু কর্মসূচি থাকা উচিত বলে বোদ্ধামহল মনে করেন। নূরুর জ্যেষ্ঠ ভ্রাতা সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত একজন চিফ রিক্রুটিং অফিসার কর্নেল এম আলাউদ্দিন জানান, নূরু-আতিকের অবদান শুধুমাত্র রাজনৈতিক কারণে এতদিন অবহেলিত হয়েছে।
বঙ্গবন্ধুর হৃদয়স্পর্শকারী সহযোদ্ধা নূরু-আতিকের কৃতিত্বের কথা স্মৃতিচারণ করা ছাড়া প্রবাস থেকে কী বা করার আছে। বঙ্গবন্ধুকে ইতিহাসের একক ও অবিসংবাদিত নেতা আর নূরু-আতিক তারই হৃদয়স্পর্শকারী দুজন যোদ্ধা, নাই বা থাকলো তাদের কোনো খেতাব!
লেখক : সভাপতি, বাংলাদেশ প্রেসক্লাব অব আলবার্টা ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের নির্বাহী সদস্য

বিশেষ সংবাদ এর আরো খবর