মঙ্গলবার, ০২ জুন ২০২০
logo
১০০৯ রান করে ধানওয়াড়ের ইতিহাস!
প্রকাশ : ০৫ জানুয়ারি, ২০১৬ ১৭:১৬:৪৬
প্রিন্টঅ-অ+

সহস্রতম রান করার পর বন্ধুদের কাঁধে ধানওয়াড়ে

বিশেষ ওয়েব

চাঁদপুর: চোখ কপালে উঠতেই পারে শিরোনাম দেখে। কী করে একজন ব্যাটসম্যান ১০০৯ রান করেও অপরাজিত থাকতে পারেন। তবে সেটাই হয়েছে ভারতের স্কুল ক্রিকেটে। চার অংকের ফিগারে রান করে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন মুম্বাইয়ের স্কুল ছাত্র প্রণব ধানওয়াড়ে।
সোমবারই নতুন রেকর্ড গড়েন ধানওয়াড়ে। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের আন্তঃস্কুল টুর্নামেন্ট এইচটি ভান্ডারি কাপে কেসি গান্ধী স্কুলের এই ছাত্র ম্যাচের প্রথম দিনে করেন ৬৫২ রান। মাত্র ১৯৯ বলে। যা ছিল যেকোন ফরম্যাটের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। আগেরটি ছিল স্কুল ছাত্র আর্থার এডওয়ার্ড কলিন্সের। ১৮৯৯ সালে ইংল্যান্ডের ব্রিস্টলের ক্লিফটন কলেজ মাঠে নর্থ টাউনের বিপক্ষে ক্লার্কস হাউজের হয়ে ৬২৮ রান করেছিলেন ১৩ বছরের কলিন্স।
কলিন্সের রেকর্ড ধানওয়াড়ে ভাঙ্গেন গত সোমবার। আর মঙ্গলবার ধানওয়াড়ে গড়েন সহস্রতম রানের নতুন রেকর্ড। দ্বিতীয় দিনও তাকে আউট করতে পারেননি আরিয়া গুরুকুল স্কুলের কোনো বোলার। ১ হাজার ৪৬৫ রানে কেসি গান্ধী স্কুল ইনিংস ঘোষণার আগেই এক হাজার রানের মাইলফলকে পৌঁছে যান তিনি। যে কোনো ধরনের ক্রিকেটে এটাই প্রথম চার অঙ্কের ব্যক্তিগত ইনিংস। ধানওয়াড়ের ৩২৩ বলের ইনিংসটি ৫৯টি ছক্কা আর ১২৭টি চার সমৃদ্ধ।
এর আগে ২০১৩ সালের নভেম্বরে মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই ৫৪৬ রানের ইনিংস খেলে খবরের শিরোনাম হয়েছিলেন পৃথ্বি শ। হারিস শিল্ডে রিজভি স্প্রিংফিল্ড স্কুলের হয়ে ৩৩০ বলে ৫৪৬ করেছিলেন ১৪ বছরের এই স্কুল ছাত্র।
মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই এক সময় ৬৬৪ রানের জুটি গড়ে আলোড়ন তুলেছিলেন কিশোর শচীন টেন্ডুলকার ও বিনোদ কাম্বলি। যা এখনও মাঝে মধ্যে আলোচনার খোরাক জোগায়। কিন্তু মুম্বাইয়ের ধানওয়াড়ে যা করে দেখালেন, তা সত্যিই অবিশ্বাস্য। এই রেকর্ড কতদিন টিকে থাকবে, তা বলা মুশকিল।

বিশেষ সংবাদ এর আরো খবর