মঙ্গলবার, ০২ জুন ২০২০
logo
সদ্য সংবাদ :
রানাপ্লাজায় রেশমা উদ্ধার ঘটনা চীনেও!
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:৩৮:৩১
প্রিন্টঅ-অ+
বিশেষ ওয়েব

চাঁদপুর: রেশমার কথা মনে আছে নিশ্চয়ই? রানাপ্লাজা ধসের পর রেশমা উদ্ধার হওয়ার ঘটনা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছিল। রেশমার মতো দীর্ঘ সময় না হলেও ভূমিধসের ৬০ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে এক অভিবাসী শ্রমিককে।
বুধবার  চীনের দক্ষিণাঞ্চলীয় শহরে ওই ভূমিধসের ঘটনা ঘটেছিল।
শেনঝেন জরুরি বিভাগের কর্মকর্তা রাও লিয়াংঝোং জানিয়েছেন, তিয়ান জেমিং নামের ওই ব্যক্তিকে বুধবার ভোরে উদ্ধার করা হয়েছে। তিনি জানিয়েছেন, তিয়ান দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চংকিংয়ের বাসিন্দা।
ড. ওয়াং ইয়িগুও শেনঝেনে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘জীবিত উদ্ধারকৃত ওই ব্যক্তির গলার আওয়াজ এবং নাড়ি খুবই দুর্বল ছিল। তাকে আরো পর্যবেক্ষণ করা হচ্ছে।
যখন তিয়ানকে উদ্ধার করা হয় তখন সে উদ্ধারকর্মীদের জানিয়েছে যে, তার কাছাকাছি আরো একজন মাটি চাপা পড়েছে। পরে উদ্ধার কর্মীরা ধ্বংসস্তুপের নিচে তল্লাশি চালিয়ে নিশ্চিত করেছেন ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া অপর ওই ব্যক্তি বেঁচে নেই। রোববার ভূমিধসের পরে এখনও পর্যন্ত ৭০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছে।
রানাপ্লাজা ট্রাজেডিতে উদ্ধার হওয়া রেশমা
তবে তিয়ানকে উদ্ধার করতে পেরে উদ্ধারকারীরা খুবই আনন্দিত বলে জানিয়েছেন এক কর্মকর্তা। তিনি বলেন, ‘এটা সত্যি খুব সৌভাগ্যের বিষয় যে ৬০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও তিনি ধ্বংসস্তূপের নিচে বেঁচে ছিলেন।’ ভারি বৃষ্টিপাতের কারণেই ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।
প্রসঙ্গত, সাভারে মর্মান্তিক রানাপ্লাজা ট্রাজেডিতে ভবন ধসের ১৭তম দিনে টানা ৪০৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে অক্ষত অবস্থায় রেশমা বেগমকে জীবিত উদ্ধার করা হয়েছিল।

বিশেষ সংবাদ এর আরো খবর