বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
logo
গতিতে বিশ্বের দ্রুততম ৬ প্রাণীকে হার মানাবে বোল্ট
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৬ ১৪:১৬:৫৬
প্রিন্টঅ-অ+
রকমারী ওয়েব

চাঁদপুর: সামনেই রিও অলিম্পিক। তার আগে নিজেকে ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ ছিল জ্যামাইকান স্পিডস্টার বোল্টের সামনে। চোট সারিয়ে বিশ্বের দ্রুততম মানব ডায়মন্ড লিগ অ্যাথলেটিকসের লন্ডন মিটের ২০০ মিটারে ১৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে জানান দিলেন— অলিম্পিকের জন্য তিনি প্রস্তুত।
তবে ২৯ বছর বয়সী জ্যামাইকান স্প্রিন্টার মনে করেন, তার পুরোপুরি ফিট হওয়ার এখনও বাকি। তার কথায়, ‘আমি এখনও নিজেকে পুরোপুরি ফিরে পাইনি। আমাকে আরও পরিশ্রম করতে হবে। তবে আমি ঠিক হয়ে যাব। আমি যে চোট কাটিয়ে উঠতে পেরেছি এটাই আসল ব্যাপার।'
এবার দেখে নেওয়া যাক বিশ্বের যে ৬টি প্রাণী থেকেও জোরে ছোটেন বোল্ট-
১৷ নর্থ আফ্রিকান অস্ট্রিচ- এই পাখিটি ভূমিতে ঘন্টায় ৪০ মাইল গতিতে দৌঁড়াতে পারে৷
২৷ গ্রেহন্ড- এটি এক শ্রেণির কুকুর। এর গতিবেঘ ঘন্টায় প্রায় ৪৩ মাইল।
৩৷ থোরাফব্রেড রেসহর্স- এই রেসের ঘোড়াটি ঘন্টায় ৫৫ মাইল বেগে দৌঁড়াতে পারে। সেখানে বেল্টার গতিবেগ ঘন্য়া ১০০ মাইল।
৪৷ প্রঙ্গহর্ন আন্তেলপ- এই বিশেষ প্রজাতির হরিণটি ঘন্টায় ৫৫ মাইল বেগে ছুটতে পারে। প্রতি মিনিটে এরা ৬ থেকে ১০ লিটার অক্সিজেন গ্রহণ করতে সক্ষম।
৫৷ চিতা- সাহারার এই চিতা বাঘের দুরন্ত গতি। মাত্র ৫.৯৫ সেকেন্ডে তারা অতিক্রম করতে পারে ১০০ মিটার দূরত্ব। ঘন্টায় এদের গতিবেগ ৬১ মাইল। বোল্ট এই চিতাকেও হার মানাবে। বোল্ট ১০০ মিটার অতিক্রম করতে সময় নিয়েছিলেন মাত্র ৪ সেকেন্ড।
৬৷ পেরেগ্রাইন ফালকন- এই প্রাণীটি অবশ্য মাটিতে ছোটে না। আকাসে ওড়ে। এর গতিবেগ ঘন্টায় ১৬১ মাইল। একটি রেসিং কারের চেয়েও অনেক বেশি গতিতে ছোটে এই প্রাণী। এর গতিবেগ অবশ্য বোল্টের চেয়ে পাঁচগুন বেশি। তবে বোল্ট চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।