শুক্রবার, ০২ অক্টোবর ২০২০
logo
ঘুমালে কর্মচারিদের পয়সা দেয় কোম্পানি!
প্রকাশ : ০১ জুলাই, ২০১৬ ১২:৩৪:৪৫
প্রিন্টঅ-অ+
রকমারী ওয়েব

চাঁদপুর: যুক্তরাষ্ট্রে একাধিক গবেষণা বলছে, আগের রাতে ঘুমের ওপর পরের দিনের কাজের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে। রাতে ঘুম ভালো না হলে পরের দিনের কাজে শতভাগ মনোযোগ দেওয়া যায় না। এছাড়া কাজে নানা ভুল-ভ্রান্তি হতে পারে। বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে যুক্তরাষ্ট্রের বিমা জায়ান্ট এইটনা। সে কারণে, ভালো ঘুমের শর্তে বাড়তি বোনাস দিচ্ছে এই কোম্পানি।
প্রতি রাতে অন্তত সাত ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমানোর শর্তে বছরে একজন কর্মীকে ৩০০ ডলার পর্যন্ত দেওয়া হচ্ছে।
প্রতিশ্রুতি-মত আদৌ তারা ঘুমাচ্ছে কিনা, তার প্রমাণে কর্মচারিরা ঘুমের সময় কব্জির সাথে একটি মনিটর বেঁধে রাখে। ওই মনিটরের সাথে সংযোগ থাকে অফিস কম্পিউটারের।
অনেক সময় কর্মচারিদের মুখের কথাও গ্রহণ করে কোম্পানি। কোম্পানির ভাইস প্রেসিডেন্ট কে মুনি বলেন, "এ নিয়ে আমরা চিন্তিত নই, আমরা কর্মচারিদের বিশ্বাস করি।"
২০০৯ সালে এইটনা ঘুমের এই স্কিম চালু করে। ২০১৪ সাল নাগাদ পঁচিশ হাজার কর্মচারির দশ হাজারই এতে যোগ দেয়। গত বছর অর্থাৎ ২০১৫ সালে যোগ দিয়েছেন ১২০০ কর্মচারি।
শুধু ঘুম নয়, শরীরচর্চা করলেও কর্মচারিদের বাড়তি পয়সা দেওয়া হয়।
২০১১ সালে আমেরিকান অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিনের এক গবেষণায় বলা হয় - যুক্তরাষ্ট্রে ভালো ঘুমের অভাবে বছরে কর্মচারি প্রতি গড়ে ১১.৩ কর্মদিন নষ্ট হয়। টাকার হিসাবে এই ক্ষতি ২২৮০ ডলার। যুক্তরাষ্ট্রের অর্থনীতির মোট ক্ষতি হয় বছরে ৬৩০০ কোটি ডলারেরও বেশি।
এসব বিবেচনা থেকেই এই বিমা কোম্পানি অভিনব এই স্কিম নিয়েছে এবং অব্যাহত রেখেছে।