সোমবার, ০১ জুন ২০২০
logo
মানুষের মাংস রপ্তানি করছে চীন, সোশ্যাল মিডিয়ায় উত্তেজনা
প্রকাশ : ২৩ মে, ২০১৬ ১১:১৬:২২
প্রিন্টঅ-অ+
রকমারী ওয়েব

চাঁদপুর: ম্যারিনেট করে ক্যানে ভরে মানুষের মাংস রপ্তানি করছে চীন। এমনই প্রচারণায় মেতেছে জাম্বিয়া। তবে এই তথ্যকে সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট উল্লেখ করে জাম্বিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াং ইউমিং বলেন, এটা একেবারেই সত্য নয়। বিশ্ববাজারে চীনের ভাবমূর্তি নষ্ট করার জন্যেই এই প্রচেষ্টা চালানো হচ্ছে।
এদিকে, চীনা গণমাধ্যম এ ধরনের গুজব ছড়ানোর জন্য জাম্বিয়ার 'স্নাপোজ' নামের একটি ট্যাবলয়েডকে দায়ী করছে। গণমাধ্যমের দাবি, উদ্দেশ্যমূলকভাবে কিছু মানুষ জাম্বিয়া এবং চীনের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে। এই ঘটনা দুই দেশের সম্পর্কের স্নায়ুতে আঘাত করেছে। ঘটনা তদন্তের জন্য জাম্বিয়ার প্রতি অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রদূত ইয়াং।
ইতোমধ্যে আফ্রিকা উপমহাদেশজুড়ে খবর ছড়িয়ে পড়েছে যে চীন মানুষের মৃতদেহ ম্যারিনেট করে তা ক্যানের মধ্যে করে আফ্রিকার বিভিন্ন সুপারমার্কেটে বিক্রি করছে। আরও বলা হচ্ছে, চীনে মৃতদেহ সৎকারের জায়গার সংকট রয়েছে। মৃতদেহ সৎকার না করে সেগুলোর মাংস বিশেষভাবে সংরক্ষণ করে রাখছে।
সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে গুজবটি ছড়িয়ে পড়ার পর বেইজিংয়ের পক্ষ থেকে দাবি করা হয়, এটা অাসলে গুজব। এ সংক্রান্ত যে ছবি বাজারে ঘুরছে, তা ২০১২ সালে একটি ভিডিও গেমসে ব্যবহৃত হয়েছিল।
সূত্র: বিবিসি