শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯
logo
কোরআন ও হাদিসের দৃষ্টিতে পবিত্র হজ
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২০:১৫
প্রিন্টঅ-অ+
ধর্ম ওয়েব

হজ শব্দের অর্থ কোনো পবিত্র স্থান দর্শনের সংকল্প করা। হজ ইসলামের পঞ্চম রোকন। ইসলামী পরিভাষায় হজ অর্থ আল্লাহ রাব্বুল আলামিনের সন্তোষ লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট স্থানসমূহে— খানায়ে কাবা তাওয়াফ করা, ৯ জিলহজ তারিখে আরাফাতের ময়দানে উপস্থিত থাকা এবং অপর কয়েকটি স্থানে আল্লাহ ও রসুলের নির্দেশিত অনুষ্ঠান পালন করা। আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআনে কারিমে ইরশাদ করেন; আর তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ ও ওমরাহ পরিপূর্ণভাবে পালন কর। (সূরা বাকারাহ : ১৯৬)।
অন্যত্র আল্লাহতায়ালা ইরশাদ করেন : আর প্রত্যেক মানুষের ওপর ফরজ এ ঘরের হজ করা, যে এ ঘর পর্যন্ত যাতায়াতের (দৈহিক ও আর্থিক) সামর্থ্য রাখে। আর যে ব্যক্তি তা অস্বীকার করে তবে আল্লাহ সমগ্র সৃষ্টি জগতের মুখাপেক্ষী নন।
সূরা আলে-ইমরান : ৯৭।
আবদুল্লাহ ইবনে উমর রাদিআল্লাহুতায়ালা আনহু থেকে বর্ণিত। রসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, পাঁচটি বিষয়ের প্রতি ইসলামের ভিত্তি স্থাপন করা হয়েছে— এ কথার সাক্ষ্য দেওয়া যে, আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই এবং মুহাম্মদ (সা.) আল্লাহর রসুল, নামাজ কায়েম করা, জাকাত আদায় করা, বায়তুল্লাহর হজ করা এবং রমজান শরিফের রোজা রাখা।
— বুখারি, মুসলিম শরিফ।
হজ সম্পর্কে বিপুল সংখ্যক হাদিস রয়েছে। আবু হুরায়রা রাদিআল্লাহুতায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের উপস্থিতিতে বলেন : হে লোকেরা! আল্লাহপাক তোমাদের ওপর হজ ফরজ করেছেন। কাজেই তোমরা হজ কর। উপস্থিত জনৈক ব্যক্তি জিজ্ঞেস করল— হে আল্লাহর রসুল! প্রত্যেক বছরই কি হজ? তিনি নিরুত্তর রইলেন। অগত্যা ওই ব্যক্তি এ প্রশ্নটি পর পর তিনবার করল। তখন রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন—  উত্তরে যদি আমি হ্যাঁ বলতাম, তাহলে তোমাদের ওপর প্রতিবছর হজ ফরজ হয়ে যেত, অথচ তা পালন করার সামর্থ্য তোমাদের থাকত না। অতঃপর তিনি বলেন, যতক্ষণ আমি তোমাদের ছেড়ে দেই, তোমরাও আমাকে ছেড়ে রেখ। কারণ, তোমাদের পূর্ববর্তী যারা ছিল তারা অতিরিক্ত প্রশ্ন করার ও নিজেদের নবীদের ব্যাপারে মতবিরোধের কারণে ধ্বংস হয়ে গেছে। কাজেই যখন আমি তোমাদের কোনোকিছুর হুকুম দেই, তোমাদের সামর্থ্য অনুযায়ী পালন কর। আর যখন কোনো কাজ থেকে বারণ করি, তা থেকে বিরত থেক। মুসলিম শরিফ। আল্লাহ আমাদের সবাইকে হজ পালনের তাওফিক দান করুন।
মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন
     
লেখক : ইসলামী গবেষক
 

ধর্ম এর আরো খবর