বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
logo
যাকাতে শাড়ি-লুঙ্গি নয়, কর্মসংস্থান করাই উত্তম
প্রকাশ : ২৩ জুন, ২০১৬ ১৭:০২:০৪
প্রিন্টঅ-অ+
ধর্ম ওয়েব

ঢাকা: যাকাতের লক্ষ্য দারিদ্র্য বিমোচন করা। তাই যাকাতের নামে নিছক শাড়ি, লুঙ্গি না দিয়ে বেকারদের কর্মসংস্থানের ব্যাবস্থা করাই উত্তম।
বৃহস্পতিবার (২৩ জুন) জাতীয় প্রেসক্লাবে ‘দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। সেমিনার আয়োজন করে বাংলাদেশ কোরআন ও হাদিস গবেষণা ফাউন্ডেশন।
সেমিনারে বক্তারা বলেন, ‘সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে যাকাতের ভুমিকা অপরিহার্য। সমাজের প্রতিটি স্তরে যদি যাকাতের বিধান নিশ্চিত করা যায় তাহলে সমাজ দারিদ্র্য নামক অভিশাপ থেকে মুক্ত হবে।’
পবিত্র কোরআনে আট শ্রেণির লোককে যাকাত অর্থে পুনর্বাসনেরর কথা বলা হয়েছে। এই আট শ্রেণি হলো-  দারিদ্র গরীব, এতিম মিসকিন, যাকাত আদায়ের কর্মচারী, নব মুসলিম, ঋণগ্রস্থ ব্যবসায়ী, আল্লাহর রাস্তায় দ্বীনী মুসলিম ও মুসাফির।
বক্তারা আরো বলেন, ইসলাম সাম্যের ধর্ম, ইসলাম মানবতার ধর্ম। ইসলামের নামে সমাজে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। আমাদের উচিত ধর্মের কথা সঠিকভাবে জানা এবং প্রচার করা। তবেই সমাজের সর্বস্তরে ইসলামের সমতা প্রতিষ্ঠিত হবে।
সেমিনারে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলে চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমেদ, সাবেক মন্ত্রী নাজিম উদ্দিন আল আজাদ, ইসলামিক ফাউন্ডেশনের গভর্ণর মিসবাহুর রহমান চৌধুরী, সোনালী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক দীদার মোহাম্মদ আব্দুর রব প্রমুখ।

ধর্ম এর আরো খবর