বুধবার, ১৬ অক্টোবর ২০১৯
logo
কর্মসূচিতে পুলিশি বাধা: সারা দেশে বিক্ষোভ বৃহস্পতিবার
প্রকাশ : ১৫ মার্চ, ২০১৭ ১৪:৪৮:২১
প্রিন্টঅ-অ+
রাজনীতি ওয়েব
ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চার বিক্ষোভে পুলিশি হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে বিক্ষোভ সমাবেশ আহ্বান করা হয়েছে।

বুধবার দুপুরে গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক জোনায়েদ সাকি এই কর্মসূচি ঘোষণা করেন।

সাকি সাংবাদিকদের উদ্দেশে বলেন, তেল-গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম মোর্চার বিক্ষোভ ও জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে টিয়ার শেল, জলকামান ও লাঠিচার্জ করেছে পুলিশ। এতে অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। পুলিশ দুজনকে আটক করে নিয়ে গেছে। আর এর প্রতিবাদে বৃহস্পতিবার বিকেল ৪টায় সারা দেশে বিক্ষোভ সমাবেশ ঘোষণা করা হয়েছে।

বাম মোর্চার এই নেতা সাংবাদিকদের বলেন, একটি পূর্বঘোষিত শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে জ্বালানি মন্ত্রণালয়ের কোনো প্রতিনিধি কোনো প্রকার আশ্বাস না দিয়ে পুলিশ লেলিয়ে দিয়েছে। এতে প্রমাণ করেছে, জনগণের অধিকার আদায়ের সংগ্রামকে তারা প্রত্যাখ্যান করেছে।

ঘটনার বর্ণনা দিয়ে জোনায়েদ সাকি জানান, সিপিবি-বাসদ-বাম মোর্চার নেতৃত্বে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল নিয়ে জ্বালানি মন্ত্রণালয়ের দিকে এলে পুলিশ বাধা দেয়। বাধা অতিক্রম করে মন্ত্রণালয়ের দিকে যেতে চাইলে টিয়ার গ্যাস, জলকামান, লাঠিচার্জ করে জনঅধিকার আদায়ের বিক্ষোভকে ছত্রভঙ্গ করে। অযাচিতভাবে কর্মীদের পিটিয়ে আহত করে।

সাকি বলেন, “সম্প্রতি আদালত গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি স্থগিত করলেও আমরা চাই পুরোপুরিভাবে বাতিল করা হোক। যদি তা না করা হয়, তবে ১৫ এপ্রিল পর্যন্ত আমাদের কর্মসূচি পালন করবো। এর পরে দেশব্যাপী হরতাল কর্মসূচির মতো বৃহত্তর কর্মসূচিতে যাবো।

রাজনীতি এর আরো খবর