বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
সাংস্কৃতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি: মির্জা ফখরুল
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২৯:৫৭
প্রিন্টঅ-অ+
রাজনীতি ওয়েব

ঢাকা: ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত সমকালীন বাংলা কবিতা ও বহুমাত্রিক সৃষ্টিশীলতার এক সর্বাগ্রগণ্য কবি সৈয়দ শামসুল হক আজ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, “মরহুম সৈয়দ শামসুল হক যদিও কবিতা, নাটক, গল্প, উপন্যাস, চলচ্চিত্রসহ সাহিত্যের সব শাখায় স্বচ্ছন্দ ছিলেন তথাপিও সব ছাপিয়ে কবি পরিচয়টিই প্রধান মনে করতেন তার সাহিত্যাঙ্গনের বন্ধুরা। গত শতকের ষাট, সত্তর ও আশির দশকে অনেক চলচ্চিত্রের চিত্রনাট্যের সঙ্গে চলচ্চিত্রের জন্য গানও লিখেছেন তিনি। তার লেখা গান ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘অনেক সাধের ময়না আমার’, ‘তোরা দেখ দেখ দেখরে চাহিয়া’, ‘চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা’র মতো বহু গান এখন মানুষের মুখে মুখে ফেরে। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্বাধীনতা সংগ্রাম ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন বলেই দেশবাসী তার মৃত্যুতে শোকে ম্রিয়মান। তার মতো একজন বরেণ্য, প্রতিভাবান এবং প্রথিতযশা কবি ও সাহিত্যিকের মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গনে যে ক্ষতি হলো তা সহজে পূরণ হবার নয়।”
 
সৈয়দ শামসুল হকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাজনীতি এর আরো খবর