শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
logo
'জঙ্গিবাদে সাংস্কৃতিক ইতিহাস নির্বাসনে যাবে না'
প্রকাশ : ১০ আগস্ট, ২০১৬ ২২:০১:৫৫
প্রিন্টঅ-অ+
রাজনীতি ওয়েব

ঢাকা: জঙ্গি-সন্ত্রাসী হামলা করে সাংস্কৃতিক ইতিহাসকে নির্বাসন দেয়া যাবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
বুধবার সন্ধায় রাজধানীর সেগুন বাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে মুক্তিযুদ্ধের একমাত্র বিদেশি 'বীর প্রতি' উইলিয়াম এ এস ওডারল্যন্ডের জীবনী ভিত্তিক তথ্যচিত্র 'বীর প্রতীক ওডারল্যান্ড' এর প্রিমিয়ার শো অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ইনু বলেন, ‘দেশিয় সংস্কৃতিকে পদদলিত করে বাংলার মাটিতে কখনোই সফল হওয়া যাবে না। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মতই এই জঙ্গি দমনের যুদ্ধে ‘বীর প্রতীক’ ওডারল্যান্ডের মতো বিদেশিরা আমাদের পাশে আছে। পৃথিবীতে এমন কিছু বিষয় আছে যা সার্বজনীন এবং স্বীকৃত সত্য, সেই সত্যের পক্ষে শুধু সেই দেশের মানুষই নয় বিদেশিরাও থাকেন। মুক্তিযুদ্ধে সাড়ে সাত কোটি বাঙালির পাশে বিদেশিরাও এই সার্বজনীনতার পক্ষে ছিল।’
তিনি বলেন, ‘সার্বজনীন সত্যের বিপক্ষে দাঁড়িয়ে দেশটা দখল করে পাকিস্তানিরা এদেশের ইতিহাস ঐতিহ্যকে দাবিয়ে রাখতে চেয়েছিল কিন্তু তারা সফল হয়নি। ঠিক তেমনি ভাবে পঁচাত্তরের স্বাধীনতা বিরোধী শক্তিও ইতিহসকে নির্বাসনে পাঠিয়েছিল, তারাও পারে নাই। সেই ‘ভাগার’ থেকে উঠে আসা জঙ্গি কুচক্রিরা বাংলাদেশে আবার উৎপাত শুরু করেছে। তাদের মনগড়া ব্যবস্থা চাপাতে চাইছে কিন্তু তারাও সফল হবে না।’
তথ্যচিত্রের প্রযোজক পি আর ক্লাসিডের সভাপতিত্বে অনুষ্ঠানে ওডারল্যান্ড কে নিয়ে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী, জাতিসঙ্গের বাংলাদেশের স্থায়ী মিশন প্রধান এ কে আব্দুল মোমেন, অষ্ট্রেলিয়ায় বাংলাদেশের সাবেক হাই কমিশনার লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী।
 

রাজনীতি এর আরো খবর