শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
logo
মন্ত্রিসভায় সিডিএ, কেডিএ আইনের খসড়া অনুমোদন
প্রকাশ : ২৯ আগস্ট, ২০১৭ ১৫:৪৩:১৯
প্রিন্টঅ-অ+
মন্ত্রিসভা সোমবার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এবং খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এতে এই দুই কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তাদের সংস্থা দু’টির সঙ্গে সব ধরনের ব্যবসা-বাণিজ্যে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
তিনি বলেন, সিডিএ ও কেডিএ’র চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তারা সংস্থা দু’টির সঙ্গে ব্যবসা-বাণিজ্যে জড়িত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে প্রস্তাবিত খসড়ায়।
আলম বলেন,খসড়ায় সিডিএ ও কেডিএ’র সচিব পদকে সদস্য সচিব পদে উন্নীত করা হয়েছে। এছাড়া কোনো সীমানা প্রাচীর, পিলার ও সড়কবাতি ধ্বংসের জন্য জরিমানা ২শ’ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা করা হয়েছে।
সিডিএ বোর্ডে থাকবেন একজন চেয়ারম্যান, ৪ জন পূর্ণকালীন সদস্য, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী, চট্টগ্রাম চেম্বারের প্রতিনিধি, গণপূর্ত বিভাগ, পরিবেশ ও বন অধিদফতর, চট্টগ্রাম মেয়রের মনোনীত দু’জন কমিশনার এবং সরকার মনোনীত ৪ জন বিশিষ্ট নাগরিক।
কেডিএ বোর্ডে একজন চেয়ারম্যান, ৩ জন পূর্ণকালীন সদস্য, খুলনার বিভাগীয় কমিশনার, খুলনা, বাগেরহাট ও যশোরের জেলা প্রশাসক, গণপূর্ত, ভূমি, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন, পরিবেশ ও বন মন্ত্রণালয়, মংলা বন্দর কর্তৃপক্ষ, খুলনা মেট্রোপলিটন পুলিশ ও গণপূর্ত অধিদফতরের প্রতিনিধি নিয়ে গঠিত হবে।
বৈঠকের শুরুতে নায়ক রাজ রাজ্জাক, যশোর-৫ আসনের সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট খান টিপু সুলতান এবং সাবেক ফুটবল খেলোয়াড় এবং ক্রিকেটার খালেদ মাসুদ পাইলটের পিতা শামসুল আলম মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।

জাতীয় এর আরো খবর