শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
logo
ভিসা পেয়েও হজে যেতে পারলেন না ৪৯৩ জন
প্রকাশ : ২৯ আগস্ট, ২০১৭ ১০:৪৪:০০
প্রিন্টঅ-অ+
ঢাকা, ২৯ আগস্ট, ২০১৭, চাঁদপুর ওয়েব : চলতি বছরে ভিসা পেয়েও ৪৯৩ জন হজে যেতে পারলেন না। গতকাল বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি  এয়ারলাইনসের হজ ফ্লাইটের সমাপ্তি হয়েছে। শেষ দিন পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৬৪ হাজার ৮৭৩ জন এবং সৌদি এয়ারলাইনস ৬২ হাজার ২৩০ জনসহ মোট ১ লাখ ২৭ হাজার ১০৩ জনকে সৌদি আরব পাঠিয়েছে। হজ ফ্লাইটের সমাপ্তির দিনেও হজে যেতে পারেননি ৯৪ জন। হজ এজেন্সি মালিক ও দালালের দ্বারা তারা প্রতারিত হয়ে রাজধানীর হজক্যাম্পে গতকালও অবস্থান করেন। কিন্তু হজক্যাম্পে তাদের দেখভালের মতো দায়িত্বশীল কোনো কর্মকর্তাও সেখানে ছিলেন না।
 
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, হজ ব্যবস্থাপনা কার্যক্রমে বিপর্যয় সৃষ্টির সঙ্গে জড়িত দোষী হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
 
হজ অফিসের তথ্যানুযায়ী, গত ২৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। বিমানের সর্বশেষ ফ্লাইট ঢাকা ছেড়ে যায় সোমবার ভোর সাড়ে ৩টায় এবং সৌদি এয়ারলাইনসের সর্বশেষ হজ ফ্লাইট ছেড়ে যায় সোমবার সকাল ১০টা ৫ মিনিটে। হজযাত্রী সংকটের কারণে ২০১৭ সালে হজযাত্রী প্রেরণ নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল, অবশেষে সব অনিশ্চয়তার অবসান ঘটিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনস সফলতার যাত্রীদের সৌদি আরব পাঠিয়েছে। ২০১৭ সালে হজযাত্রী ও ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ ১ লাখ ২৭ হাজার ৫৯৬ জনের নামে ভিসা ইস্যু করে সৌদি দূতাবাস। এর মধ্যে গতকাল শেষ দিন পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ১০৩ জন সৌদি আরব গেছেন। ভিসা পাওয়ার পরও ৪৯৩ জন সৌদি আরব যেতে পারেননি। চলতি বছর যারা হজ পালনের জন্য সৌদি আরব গেছেন তাদের মধ্যে গতকাল ভোর পর্যন্ত মক্কায় ২৭ জন এবং মদিনায় ৬ জনসহ মোট ৩৩ জন মারা গেছেন। এর মধ্যে ৩০ জন পুরুষ ও ৩ জন নারী হজযাত্রী রয়েছেন। সর্বশেষ মারা গেছেন বাগেরহাট জেলার সিরাজুল ইসলাম। তার পাসপোর্ট নম্বর-বি কে ০৩৪৫৯৯৯।
 

জাতীয় এর আরো খবর