রোববার, ১৯ মে ২০১৯
logo
৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রলিক হর্ন বন্ধের নির্দেশ
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৭ ১৫:১৬:০৩
প্রিন্টঅ-অ+
 শব্দদূষণ রোধে ঢাকায় যানবাহনে হাইড্রলিক হর্ন ব্যবহার বন্ধে ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 
বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ এ আদেশ দেয়।
আদালত রুলসহ কয়েকটি নির্দেশনা দেয়। এ নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের প্রতিবেদন দিতে বলা হয়েছে। 
রিটের পক্ষে এডভোকেট মনজিল মোরসেদ সাংবাদিকদের এ আদেশের কথা বলেন । তিনি বলেন, হাইড্রলিক হর্ন আমদানি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। বাজারে যেসব হাইড্রলিক হর্ন রয়েছে, তা সাত দিনের মধ্যে জব্দ করতেও বলা হয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া আগামী ২৭ আগস্টের পর কোনো যানে হাইড্রলিক হর্ন ব্যবহার করা হলে গাড়ীসহ তা জব্দে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।
শব্দদূষণ রোধে হাইড্রলিক হর্ন ব্যবহার বন্ধে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গতকাল রিটটি দায়ের করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ হলেও তা মানা হচ্ছে না। সাধারণ হর্নেও তুলনায় হাইড্রোলিক হর্নে শব্দ হয় কয়েক গুণ বেশি। নগরীতে চলাচলকারী যানবাহনে এ ধরনের হর্ন ব্যবহারে মারাত্মক শব্দ দূষণ তৈরি হয়।(সূত্র: বাসস)

জাতীয় এর আরো খবর