রোববার, ২৮ মে ২০১৭
logo
তিস্তার বদলে তোর্সা, বিকল্প প্রস্তাব মমতার
প্রকাশ : ০৯ এপ্রিল, ২০১৭ ০৯:৩১:১৯
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
দিল্লি: বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে আগের অবস্থানে অনড় থাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ উত্তরবঙ্গের জীবনরেখা এই নদী। বাংলাদেশ জল পাক, আন্তরিক ভাবে চান মমতা। তবে পশ্চিমবঙ্গকে বঞ্চিত করে শুধু তিস্তা চুক্তিতে রয়েছে তার গভীর আপত্তি। সেই জন্য শেখ হাসিনাকে দু’টি বিকল্প নদীর প্রস্তাব মুখ্যমন্ত্রীর। উত্তরবঙ্গের তোর্সা ও নানচাই নদীর জল দেওয়ার বিকল্পের কথা শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি, দুই প্রধানমন্ত্রীকে জানালেন বাংলার মুখ্যমন্ত্রী।

মমতার যুক্তি, সিকিমে একের পর এক বাঁধ দেওয়ায় তিস্তার জলের পরিমাণ প্রায় অর্ধেক হয়ে গেছে। শুখনা মৌশুমে প্রায় জল আসেই না। এই অবস্থায় জল বাংলাদেশে চলে গেলে রাজ্যে পানীয় জল থেকে শুরু করে কৃষিরও ব্যাপক সমস্যা হবে বলে জানান মমতা। পাশাপাশি মমতা জানান, তিস্তা উত্তরবঙ্গের লাইফলাইন। তিস্তার উপরেই নির্ভর করে থাকে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। এ অবস্থায় রাজ্যকে বঞ্চিত করে জল বণ্টনে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আন্তরিক ভাবে তিনি চান বাংলাদেশেরও জল সমস্যা মিটুক।

শনিবার মধ্যাহ্নভোজে শেখ হাসিনার সঙ্গে একান্তে কথা হয় মুখ্যমন্ত্রীর। সন্ধ্যায় তাকে রাষ্ট্রপতি ভবনে আমন্ত্রণ জানান শেখ হাসিনা। একান্ত আলোচনায় শেখ হাসিনাকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পাহাড় থেকে স্বাভাবিক গতিতে জল নামলে চুক্তিতে তার কোনও আপত্তি নেই। সেক্ষেত্রে বাংলাদেশ অন্য নদী থেকে জল নিতে পারে। ২টি নদীর নামও তিনি শেখ হাসিনার কাছে প্রস্তাব করেন। মুখ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, দুই দেশ যৌথভাবে আমার দেওয়া বিকল্পের কথা ভাবনা চিন্তা করলে সমস্যার সমাধান হতে পারে।
 

জাতীয় এর আরো খবর