শুক্রবার, ২১ জুলাই ২০১৭
logo
শেখ হাসিনাকে ভারতের গার্ড অব অনার
প্রকাশ : ০৮ এপ্রিল, ২০১৭ ১১:৫৫:০৮
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
দিল্লি: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শনিবার সকালে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানিয়েছে ভারত। রাষ্ট্রপতি ভবনের ফোর্স কোর্টে তাকে গার্ড অব অনার দেয়া হয়। এরমধ্য দিয়ে শুরু হয়েছে শেখ হাসিনার চারদিনের ভারত সফরের দ্বিতীয় দিনের কর্মসূচি।

শনিবার স্থানীয় সময় সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের অভ্যর্থনা অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীর গাড়ি পৌঁছালে তাকে প্রহরা দিয়ে অভ্যর্থনা মঞ্চ ফোর কোর্টে নিয়ে যায় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল।

সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি। এ সময় তিনি শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান। এরপর বাজানো হয় দুই দেশের জাতীয় সংগীত।

গার্ড অব অনার দেয়ার পর শেখ হাসিনা পরিচিত হন মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের মন্ত্রীদের সঙ্গে।

অভ্যর্থনা পর্ব শেষ হওয়ার পর রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হায়দ্রাবাদ হাউজের কনফারেন্স হলে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

নরেন্দ্র মোদির নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রীয় ভোজের আয়োজন করা হচ্ছে। দুপুরে হায়দ্রাবাদ হাউজের ব্যনকয়েট হলে ওই ভোজে অংশ নেবেন তারা।  

এরপর পরিদর্শন বইয়ে স্বাক্ষরের মধ্যদিয়ে শেষ হবে দুই প্রধানমন্ত্রীর কর্মসূচি। বেলা সাড়ে তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাবেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদদের সম্মাননা দিতে।

মানেক শ সেন্টারে সে অনুষ্ঠানে শহীদদের মধ্যে কয়েকজনের পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন। তাদের হাতেই শেখ হাসিনা তুলে দেবেন এই সম্মাননা।  

সন্ধ্যায় ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে দেখা করবেন শেখ হাসিনা। মাওলানা আজাদ এভিনিউতে উপরাষ্ট্রপতির বাসভবনেই এই বৈঠক অনুষ্ঠিত হবে।

জাতীয় এর আরো খবর