শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭
logo
ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সুন্দর: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ০৬ এপ্রিল, ২০১৭ ১৪:২৮:০৫
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সুন্দর বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ভারত বাংলাদেশের ভালো বন্ধু। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সুন্দর। মুক্তিযুদ্ধে ভারত আমাদের সাহায্য করেছে। বর্তমানে যখনই প্রয়োজন হয় ভারত আমাদের সাহায্য করে।

বৃহস্পতিবার সচিবালয়ে নতুন পাসপোর্ট অফিসের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের ভিসা পাওয়ার প্রক্রিয়া আগের তুলনায় অনেক সহজ হয়েছে। তারা এ প্রক্রিয়া সহজ করতে আরো ব্যবস্থা নিচ্ছে। প্রতিদিন ভারতীয় দূতাবাস বাংলাদেশিদের তিন হাজার ভিসা দিচ্ছে। তারা জানিয়েছে, প্রয়োজন হলে এর পরিমাণ আরো বাড়ানো হবে।

তিনি বলেন, বাংলাদেশের পাসপোর্ট অফিসগুলো দালালমুক্ত করা হয়েছে। এরপরও তাদের উপদ্রব আছে কিনা তা আপনারা (সাংবাদিক) ভালো জানেন। তবে হয়রানির অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নিচ্ছি। এমনকি পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া সহজ করতে হেল্প ডেস্ক করেছি। কেউ পাসপোর্ট পেতে জটিলতায় পরলে সেখান থেকে সুরাহা পাবেন।

তিনি আরো বলেন, পাসপোর্ট পাওয়া প্রতিটি মানুষের অধিকার। এই অধিকার জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দেশের বিভিন্ন জায়গায় পাসপোর্ট অফিস করছি। এটি বাংলাদেশের ৬৯তম পাসপোর্ট অফিস। এই অফিসে সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা ও তাদের পরিবারের সদস্যরা পাসপোর্ট করা, ভিসা পাওয়া ও হালনগাদ করার কাজ করতে পারবেন।

অনুষ্ঠাণে স্বরাষ্ট্রমন্ত্রী চারজন কর্মকর্তার হাতে পাসপোর্ট তুলে দেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দুই সচিবসহ পাসপোর্ট অফিসের মহাপরিচালক উপস্থিত ছিলেন।
 

জাতীয় এর আরো খবর