রোববার, ২৫ অক্টোবর ২০২০
logo
ভারতীয় সেনাপ্রধান ঢাকায়
প্রকাশ : ০১ এপ্রিল, ২০১৭ ১৬:৩৬:৫৮
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। তার সঙ্গে আছেন স্ত্রী মাধুলিকা রাওয়াত এবং চার সদস্যের একটি প্রতিনিধি দল।

শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে তাকে বহনকারী ভারতীয় বিশেষ বিমানটি ঢাকায় পৌঁছায়।

বিমানবন্দরে সেনাবাহিনীর লজিস্টিক এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ভারতীয় সেনাপ্রধানকে অভ্যর্থনা জানান।

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফর করছেন। সফরে সেনাপ্রধানের নেতৃত্বে প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবে। এ ছাড়া ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে তারা মতবিনিময় করবেন।

ঢাকার মিরপুরের ন্যাশনাল ডিফেন্স কলেজের শিক্ষার্থী কর্মকর্তাদের উদ্দেশে ভাষণও দেবেন ভারতীয় সেনাপ্রধান।

সেনা কর্মকর্তা রাওয়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মিত্র বাহিনীর হয়ে অংশ নিয়েছিলেন। তার নেতৃত্বাধীন ব্যাটালিয়ন বাংলাদেশের উত্তরাঞ্চলে পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, শাওলকান্দি, মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধে অংশ নেয়।

সফরের সময় ভারতীয় সেনাপ্রধান একাত্তরের ওই যুদ্ধক্ষেত্রগুলোর কয়েকটি ঘুরে দেখবেন বলে ভারতীয় হাইকমিশনের বিবৃতিতে জানানো হয়।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, দুই দেশের সশস্ত্র বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাদের মধ্যে চলমান সফর বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় সেনাপ্রধানের এই কর্মসূচি।

জাতীয় এর আরো খবর