শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
logo
নির্বাচন কমিশন গঠন
অবসরপ্রাপ্তদের নিয়ে রিট খারিজ
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:১১:৩৯
প্রিন্টঅ-অ+
চাদপুর ওয়েব
নবগঠিত প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশন (ইসি) গঠনের গেজেট বাতিল এবং অবসরপ্রাপ্ত ব্যক্তিদের পুনর্নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করেছেন আদালত।

সোমবার সকালে শুনানির পর দুপুর আড়াইটার দিকে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ রিট খারিজ করেন।
 
 
শুনানিতে উপস্থিত ছিলেন রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির উল্লাহ।

রোববার ইউনুছ আলী আকন্দ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন।

রিটে এ-সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনারদের শপথ স্থগিতের আবেদনও করা হয়েছে।

রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, অবসরপ্রাপ্তদের পুনরায় নিয়োগের নিয়ম কোথাও নেই। অথচ ইসিতে নিয়োগ পাওয়া সবাই অবসরপ্রাপ্ত। তাদের নতুন করে চাকরি দেয়ায় তারা পুনরায় ৭০ থেকে ৭৫ বছর পর্যন্ত চাকরি করবেন। অথচ ভারতসহ পৃথিবীর সব দেশেই ৬৫ বছর বয়সের পর আর কেউ চাকরি করতে পারেন না।

রিট আবেদনে আইনজীবী বলেন, ১৯৭৪ সালের পাবলিক সার্ভেন্ট (রিটায়ারমেন্ট) অ্যাক্টের ধারা ৫(২)(৩) কেন অবৈধ এবং সংবিধানের ৭, ১৯, ২৬-২৯, ৩১, ৩২, ৪০, ১৩৫ অনুচ্ছেদ সাংঘর্ষিক হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া ওই আইনের ৫(১) ধারা কেন সাংঘর্ষিক ও বাতিল ঘোষণা করা হবে না এবং গত ৬ ফেব্রুয়ারির গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ কেন অসাংবিধানিক হিসেবে ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

জাতীয় এর আরো খবর