রোববার, ২০ অক্টোবর ২০১৯
logo
লুই আই কানের নকশা বিন্যাস শুরু
প্রকাশ : ০৯ ডিসেম্বর, ২০১৬ ১১:৫০:৩৯
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: লুই আই কানের তৈরি করা জাতীয় সংসদ ভবন ও প্রস্তাবিত সচিবালয় এলাকার নকশার বিন্যাসের কাজ শুরু করেছেন স্থপতিরা। মোট ৩ হাজার ৪১২টি নকশা বিন্যাস শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে তা সংসদ ও যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবেন।  বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনের ২ নম্বর স্থায়ী কমিটির কক্ষে নকশার বাক্স খোলা হয়।  
 
স্থাপত্য অধিদফতরের স্থপতি সাইকা বিনতে আলমের নেতৃত্বে কর্মকর্তারা বৃহস্পতিবার সারা দিন নকশা বিন্যাসের কাজ করেন।  
 
সংসদ সচিবালয় সূত্র জানায়, সব কটি নকশা মেলাতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে।  

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রথমে একটি সেট মিলিয়ে সেটি প্রধানমন্ত্রীকে দেখানো হবে। এরপর একটি সেট সংসদে রেখে বাকিগুলো সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যেখানে রাখার, সেখানে পাঠানো হবে। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এসব নকশা হস্তান্তর করবেন। অনুষ্ঠানটি ২২ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে করার জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হবে।  
 
সংসদের নকশাবহির্ভূত স্থাপনার বিষয়ে স্পিকার বলেন, এ নিয়ে এখনো আলোচনা হয়নি। এটি সরকারের নির্বাহী সিদ্ধান্তের বিষয়, সংসদের নয়।  
 
উল্লেখ্য, গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের মহাফেজখানা থেকে লুই কানের তৈরি করা ৮৫৩টি নকশা ঢাকায় আসে। ৪১টি বাক্সে মোট চার সেট নকশা রয়েছে।  
 
গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন বলেন, লুই আই কানের নকশা যেভাবে আছে, সে অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য যা যা করণীয় সবই করা হবে। কারও কবর সরানোর জন্য সংস্কার করা হবে না।

জাতীয় এর আরো খবর