শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
logo
৭ বছরে ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন: প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৭ ডিসেম্বর, ২০১৬ ১৪:২৬:২৮
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: গত ৭ বছরের মধ্যে ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আমরা এ দেশের সব মানুষের ঘরে ঘরে আলো জ্বালবো। এটাই হচ্ছে আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্য নিয়েই আমাদের সরকার কাজ করে চলেছে। গত ৭ বছরের মধ্যে আমরা ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছি।”

বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ‘বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, দেশের প্রতিটি উপজেলায় শতভাগ বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার উন্নত সমৃদ্ধশালী দেশ হিসেবে পরিণত করতে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ চলছে।

প্রধানমন্ত্রী বলেন, “যেখানে ২০০৯ সালে আমরা দেখেছিলাম মাত্র ৪৭ ভাগ মানুষ বিদ্যুৎ পায়, আজকে সেখানে সেই প্রায় ৭৮ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে। কারণ আমরা চাই আমাদের দেশটার আরো উন্নতি হবে। আর উন্নতির প্রথম সোপানটাই হচ্ছে এই বিদ্যুতের চাহিদা পূরণ করা, যার মধ্য দিয়ে একটা অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পায়। সেদিকে লক্ষ রেখেই আমাদের সরকার কাজ করে যাচ্ছে।”

প্রধানমন্ত্রী আরো জানান, তার সরকার ক্ষমতায় আসার পর নতুন ৮০টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে।

তিনি এ সময় বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি দেশের মানুষকে বিদ্যুৎ সাশ্রয়ে সতর্ক হওয়ার আহ্বান জানান।
 

জাতীয় এর আরো খবর