মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯
logo
প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি, ৬ কর্মকর্তা বরখাস্ত
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০১৬ ২১:২৯:৫৩
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: বাংলাদেশ বিমানের কর্মকর্তাদের গাফিলতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রাথমিক তদন্ত প্রতিবেদন পাওয়ার পর সচিবালয়ে বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানিয়েছেন।

এজন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইঞ্জিনিয়ারিং ও কারিগরি বিভাগের ছয় কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

তবে মন্ত্রী সংবাদ সম্মেলনে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের নাম জানাতে পারেননি। সংবাদ সম্মেলন শেষ হওয়ার ৩০ মিনিটের মধ্যে বিমান মন্ত্রণালয় থেকে সাংবাদিকদের ই-মেইলে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের নাম পাঠানো হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইঞ্জিনিয়ারিং অফিসার এসএম রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন এবং কারিগরি কর্মকর্তা সিদ্দিকুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরির বুদাপেস্টে ‘পানি শীর্ষ সম্মেলন-২০১৬’ এ অংশ নিতে চারদিনের সফরে গত ২৭ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানে ঢাকা ত্যাগ করেন। হাঙ্গেরি পৌঁছার আগেই যান্ত্রিক ত্রুটিতে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি তুর্কেমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে। সেখানে প্রায় ৪ ঘণ্টা অবস্থান করার পর বিমানটি হাঙ্গেরির উদ্দেশ্যে রওনা হয়।

এ ঘটনায় ২৮ নভেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আলাদাভাবে কমিটি গঠন করে।

দুপুর ৩টায় বিমানের প্রাথমিক তদন্ত প্রতিবেদন নিয়ে সংবাদ সম্মেলন করার কথা থাকলেও রাশেদ খান মেনন সংবাদ সম্মেলনস্থলে আসেন সন্ধ্যা ৬টায়।

বিমান ও পর্যটন মন্ত্রী বলেছেন, ‘বিমানটি আশখাবাদে অবস্থানকালেই তারা (বিমানের ইঞ্জিনিয়াররা) সমস্যাটি ডিটেক্ট (শনাক্ত) করে ফেলে। সমস্যা হচ্ছে, তেল চলাচলের পাইপে একটি নাট ঢিলে হওয়ার কারণে এটা হয়েছে। এই হল ফাইন্ডিংস।বিমানের চেয়ারম্যান জানালেন তিনটি ফ্যাক্টর তারা বিবেচনা করেছেন। এটা (ত্রুটির কারণ) বিমানের যান্ত্রিক গোলযোগ কিনা অথবা এটা পরিবেশগত কোনো বিষয় কিনা অথবা হিউম্যান ফ্যাক্টর ইনভলব কিনা। বিস্তারিত বিষয়ে না গিয়ে আমরা বলতে চাই যে, এক্ষেত্রে হিউম্যান ফেইল্যুর ফ্যাক্টর (মানুষ্য গাফিলতিজনিত বিষয়) প্রধান বলে তারা (কমিটি) চিহ্নিত করেছেন।’

মন্ত্রী আরো বলেছেন, “হিউম্যান ফেইল্যুর ফ্যাক্টর চিহ্নিত করার ভিত্তিতে বিমানের চেয়ারম্যান জানালেন ৬ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।”

গত ২৮ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কারিগরি কর্মকর্তা ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

রাশেদ খান মেনন বলেছেন, “এটা জরুরি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ঘটনা। কারণ, সরকার প্রধান এ বিমানে ছিলেন।”

এ ঘটনাকে মন্ত্রী হিসেবে কিভাবে দেখছেন- একজন সংবাদিক জানতে চাইলে রাশেদ খান মেনন বলেছেন, “খুব স্বাভাবিকভাবেই বিমানের অদক্ষতার প্রমাণ হচ্ছে এটা। বিমানের দক্ষতা বাড়ানোর চেষ্টা সব সময়ই হচ্ছে।”

বিমানকে ঢেলে সাজানো হবে কিনা- জানতে চাইলে বিমানমন্ত্রী বলেছেন, “এটাতে গভর্নমেন্টের সিদ্ধান্তের বিষয় রয়েছে। আমরা বসব, বসে কথাবার্তা বলব।”

এ ঘটনায় বিমানের প্রতি মানুষের আস্থার সংকট সৃষ্টি হবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছেন, “স্বাভাবিকভাবেই এ ধরনের ঘটনা ঘটলে মানুষের আস্থার ক্ষেত্রে একটা সংকট সৃষ্টি হয়। বিমান যাতে সঠিকভাবে পরিচালিত হয় সেটা করব।”

এ আইনটি সংশোধনের উদ্যোগ নেওয়া হবে কিনা- একজন সাংবাদিক জানতে চাইলে রাশেদ খান মেনন বলেছেন, ‘এটা নিয়ে আলোচনা হবে নিশ্চয়।’

সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

অন্যরা ক্ষমতায় আসলে দেশ পিছিয়ে পড়বে: প্রধানমন্ত্রী

প্রবাসী বাংলাদেশীদের আগামী সংসদ নির্বাচনের প্রচার কার্যক্রম শুরুর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “অন্য কোন দল ক্ষমতায় আসলে দেশ পিছিয়ে পড়বে।”

মঙ্গলবার সন্ধ্যায় এখানে ফোর সিজনস হোটেলে অল ইউরোপিয়ান আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনায় এ কথা বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, “কেবলমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন অব্যাহত থাকবে... অন্য কোন দল ক্ষমতায় আসলে দেশ পিছিয়ে পড়বে।”

শেখ হাসিনা বলেন, “আওয়ামী লীগ দেশের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে এ জন্যই আওয়ামী লীগ আন্তরিকভাবে দেশের উন্নয়ন চায়। ‘দেশকে উন্নত করা আওয়ামী লীগের দায়িত্ব এবং এটি আমরা অব্যাহত রাখবো ইনশাআল্লাহ্।”

প্রধানমন্ত্রী বলেন, “আওয়ামী লীগ জাতির পিতার হাতে গড়া দল। যে দল দেশের স্বাধীনতা নিয়ে এসেছে কেবল তারাই দেশের উন্নয়ন করতে পারে... আওয়ামী লীগের চেয়ে অন্য কোন দল তা পারবে না।”

জাতীয় এর আরো খবর