শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯
logo
সবার জন্য উচ্চশিক্ষা নিশ্চিত করা হবে: প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৬ ১২:৫৭:০৬
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব
ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উচ্চশিক্ষিত জাতিই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে পারে। এজন্য সবার জন্য উচ্চশিক্ষা নিশ্চিত করা হবে। স্বাধীনতার ৪৫ বছরেও স্বাক্ষরতার হার শতভাগ না হওয়া লজ্জাজনক।

শনিবার বেলা পৌনে ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়। আমি খুব খুশি হতাম যদি অনুষ্ঠানে আসতে পারতাম। আফসোস লাগছে কেন আসলাম না। আশাকরি, ভবিষ্যতে আসব।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার কর্মসংস্থান তৈরি করতে ব্যাংক-বীমাসহ বিভিন্ন খাতকে উন্মুক্ত করেছে। দেশবাসীকে নিয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয় করেন তিনি।

শেখ হাসিনা বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির মডেল হিসেবে আজ বাংলাদেশ বিশ্বে বিবেচিত হচ্ছে।

তিনি বলেন, দেশে মানুষের আয় এবং ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ২০৪১ সালের মধ্যে দারিদ্র্য থাকবে না। বর্তমানে দারিদ্র্যের হার ১২ শতাংশের নিচে নেমে এসেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী একটি স্মারক ডাক টিকেটেরও উদ্বোধন করে। পরে মৎস্যসম্পদ অনুসন্ধানী একটি জাহাজেরও উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

জাতীয় এর আরো খবর