মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০
logo
টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ: প্রধানমন্ত্রী
প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ২১:১৬:১২
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: আমরা টেকসই উন্নয়নের দিকে যাচ্ছি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আমরা টেকসই উন্নয়নের দিকে যাচ্ছি। পথচলা কখনোই মসৃণ ছিল না। তবে আমরা প্রচেষ্টা অব্যাহত রেখেছি, যার ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্বে এক অনুকরণীয় দৃষ্টান্ত।”
সোমবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘দারিদ্র্যমুক্ত বিশ্বে বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা।
বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সাফল্যে বিশ্বব্যাংকের স্বীকৃতি বাংলাদেশের লক্ষ্য অর্জনকে আরো বেগবান করবে বলেও জানিয়েছেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, “দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অর্জন বিশ্ব পরিমণ্ডলে তুলে ধরার জন্য বিশ্বব্যাংককে ধন্যবাদ। এই স্বীকৃতি লক্ষ্য অর্জনকে আরো বেগবান করবে।
তিনি বলেন, “আমরা সব রকম চ্যালেঞ্জ মোকাবেলা করে অসামান্য সাফল্য অর্জন করেছি। আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ফলে বাংলাদেশ আজ প্রযুক্তিনির্ভর আধুনিক রাষ্ট্রে পরিণত হয়েছে। আমি আশা করি ২০২১ সালের মধ্যে আমরা দরিদ্রের হার নামিয়ে ৭ থেকে ৮ শতাংশে নিয়ে আসবো।”
বিগত ৪৫ বছরে বাংলাদেশের অর্জন তুলে ধরে শেখ হাসিনা বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায়ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেয়া প্রতিশ্রুতি আর টেকসই উন্নয়নের লক্ষ্য পূরণের অঙ্গীকার ভুলে যাবে না।”

জাতীয় এর আরো খবর