রোববার, ১৭ নভেম্বর ২০১৯
logo
একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না: প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৩ অক্টোবর, ২০১৬ ১৩:৫৭:৪০
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিটি শিশুর খাদ্য, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে জানান তিনি।
 
সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজধানীর শিশু একাডেমিতে আয়োজিত এক শিশু সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “ধনী-গরিব যে শিশু যেখানেই থাকুক না কেন তাদের অধিকার সমান। তারা পবিত্র ও সুন্দর।”
 
তিনি বলেন, “কেউ ইচ্ছে করে ধনী বা গরিব হয়ে জন্ম নেয় না। এটা ভাগ্য।” তাই নিজ শিশুরর মতো সব শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিত্তবানদের এগিয়ে আশা উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
 
শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে কোনো খাদ্যের অভাব নেই। ১৬ কোটি মানুষের খাদ্য আমরা নিশ্চিত করেছি। সেখানে শিশুরা না খেয়ে থাকবে কেন।”
 
তিনি বলেন, “প্রতিবন্ধীদের জন্য এখন পরীক্ষায় ২০ থেকে ৩০ মিনিট সময় বেশি দেয়া হচ্ছে। এছাড়া শিশুদের জন্য জেলা-উপজেলার হাসপাতালগুলোতে চিকিৎসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ৭টি করে আলাদা বেড দেয়া হয়েছে।”
 
প্রধানমন্ত্রী বলেন, “কোনো শিশু খাদ্য, চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে মরবে না এবং শিক্ষা বঞ্চিত থাকবে না। সেই লক্ষ্যে তার সরকার শিশুদের উন্নয়নে কাজ করে যাচ্ছে।”
 
অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
 
এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, ইউনিসেফ ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় এর আরো খবর