শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯
logo
ফিটনেসবিহীন লঞ্চ চলাচল রোধে প্রশাসন তৎপর: আইজিপি
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০০:৫০
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, “ফিটনেসবিহীন লঞ্চ থাকলেও এগুলো সংখ্যায় বেশি নয়। ঈদে ফিটনেসবিহীন লঞ্চ যাতে চলাচল করতে না পারে সেজন্য নজরদারি রয়েছে। এ ব্যাপারে ম্যাজিস্টেটরা তৎপর।”
সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শন শেষে বৃহস্পতিবার বিকেলে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন। তিনি সদরঘাট লঞ্চ টার্মিনালের বিভিন্ন স্থান ও লঞ্চ ঘুরে দেখেন এবং যাত্রীদের সাথে কথা বলেন।
আইজিপি বলেন, “পরিদর্শনের সময় বাহিরের থেকে দেখে মনে হয়নি যে কোনো ফিটনেসবিহীন লঞ্চ রয়েছে। এছাড়াও লঞ্চ মালিক সমিতিকে বলা হয়েছে যাতে কোনো লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন না করা হয়।”
 
শহীদুল হক বলেন, “ঘরমুখি মানুষের চাপ বাড়ছে। তবে এখনও শৃঙ্খলা বজায় রয়েছে। ওভারলোড হয়ে কেউ কোনো লঞ্চে যাতায়াত করবেন না। প্রত্যেকেই নিরাপত্তার ব্যাপারে সচেতন হোন। রিস্ক (ঝুঁকি) নিয়ে কেউ লঞ্চে চড়বেন না।”
লঞ্চের ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন না করা ও চলাচলে অনুপযুক্ত নৌযানে ভ্রমন রোধ করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন আইজিপি। এ ছাড়াও অজ্ঞান-মলম পার্টি, পকেটমার ও ছিনতাইকারীদের কবল থেকে রক্ষা পেতে যাত্রীদের স্বীয় নিরাপত্তা সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান এবং পুলিশের সার্বিক নিরাপত্তা কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশ দেন তিনি।
পরে পুলিশপ্রধান ঈদ-উল-আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের জন্য কমলাপুর রেল স্টেশন পরিদর্শন করেন। সেখানে স্টেশন ও রেলপথের যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে খোঁজখবর নেন এবং যাত্রীদের নিরাপদ ভ্রমন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন।
সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শনের সময় নৌপুলিশের ডিআইজি মো. মনিরুজ্জামান, ডিএমপির ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার শাহাবুদ্দিন কোরেইশী, অতিরিক্ত কমিশনার শেখ মুহাম্মদ মারুফ হাসান, জাহাজ মালিক সমিতির প্রধান উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু, বিআইডব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক জয়নাল আবেদিন উপস্থিত ছিলেন।
কমলাপুর রেলস্টেশন পরিদর্শনের সময় রেলওয়ে পুলিশের ডিআইজি মো. শামসুদ্দিন, রেলওয়ে ডিভিশনাল ম্যানেজার মো. মাহবুবুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।
 

জাতীয় এর আরো খবর