বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
২৯ আগস্ট ঢাকায় আসছেন জন কেরি
প্রকাশ : ২৪ আগস্ট, ২০১৬ ১১:৫৪:৩৯
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি অবশেষে ঢাকায় আসছেন। আগামী ২৯ আগস্ট তার বহুল প্রত্যাশিত সফরের দিন নির্ধারিত হয়েছে। দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরো দৃঢ় করাই হবে কেরির এই সফরের লক্ষ্য।
এ ছাড়াও সফরে দ্বিপাক্ষিক সম্পর্কের সকল ইস্যু ও সন্ত্রাসবাদ প্রাধান্য পাবে। এই সফরের মধ্য দিয়ে দুই দেশের অংশিদারিত্ব আরো দৃঢ় হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
 
১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার জানাবেন এই সফরে। হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেন জন কেরি। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষ থেকে বাংলাদেশকে সন্ত্রাস ও সহিংস-চরমপন্থা দমনে যেকোনো ধরনের সহায়তার প্রস্তাব দেন তিনি।
 
ঢাকা ও ওয়াশিংটনের একাধিক সূত্র জানায়, ২৯ আগস্ট সকালে জন কেরি ঢাকায় এসে পৌঁছাবেন এবং সন্ধ্যা নাগাদ নয়াদিল্লি যাবেন। পরদিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার একটা সংলাপে অংশ নিবেন তিনি। একদিনের ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন জন কেরি।
 
নিরাপত্তা বিষয়ক একটি সেমিনারেও তার অংশ নেয়ার কথা রয়েছে। জন কেরির সফর উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন শনিবার ঢাকায় এসে পৌঁছাবেন।
মঙ্গলবার পর্যন্ত জন কেরির সফর উপলক্ষ্যে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। আগামী সোমবার ঢাকা ও ওয়াশিংটন থেকে যুগপৎ সফরসূচি ঘোষণা করা হবে বলে একটি কূটনৈতিক সূত্র জানায়।

জাতীয় এর আরো খবর