সোমবার, ২৫ মে ২০২০
logo
সদ্য সংবাদ :

বাংলাদেশের সঙ্গেই থাকবে জাইকা
প্রকাশ : ০৬ জুলাই, ২০১৬ ১৯:৪৮:৪৫
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা : গুলশান হামলায় ৭ জাপানি নাগরিক নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ থেকে পণ্য আমদানি স্থগিতের ঘোষণা দেয় দেশটির পোশাক আমদানিকারক প্রতিষ্ঠান ফাস্ট রিটেইলিং কোম্পানি। গুলশান হামলাকে কেন্দ্র করে জাপানের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন সহযোগিতায় ভাঁটা পড়তে পারে বলেও ধারণা করছিল দেশীয় ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ বিশ্লেষকরা।
তবে জাপানের পক্ষ থেকে এ ব্যাপারে অভয়বার্তা পাঠিয়েছেন জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)’র প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা।
গুলশান হামলায় পরও বাংলাদেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন জাইকা প্রেসিডেন্ট। তবে জাইকার কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টিও সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।
বুধবার (০৬ জুলাই) জাইকার ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে তিনি সন্ত্রাসী হামলায় ৭ জাপানি নাগরিক নিহত ও একজন আহত হওয়ার ঘটানায় গভীর শোক প্রকাশ করে বলেন, ‘হতাহতরা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।’
গত অক্টোবরে বাংলাদেশের উত্তরাঞ্চলে এক জাপানি নাগরিককে হত্যার পর জাইকার সব কর্মীদের নিরাপত্তার বিষয়ে সতর্ক করা হয়েছিল। পাশাপাশি তাদেরকে বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শও দেয়া হয়েছিল।
তারপরও সাম্প্রতিক এই হত্যাকাণ্ডের ঘটনায় বিস্ময় প্রকাশ করেন কিতাওকা। সন্ত্রাসী হামলায় আহত এক জাপানির পরিবারকে সার্বিক সহায়তার কথা জানান জাইকা প্রেসিডেন্ট।
গত শুক্রবার (০১ জুলাই) রাতে গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে সশস্ত্র সন্ত্রাসী হামলায় নিহত ২০ জিম্মির মধ্যে ৭ জনই ছিলেন জাপানের নাগরিক। তারা সবাই ঢাকার মেট্রোরেল প্রকল্পে কাজ করছিলেন।
উল্লেখ্য, জাইকার সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগিতা প্রকল্পে ৪৭৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে জাপান। সর্বশেষ ঢাকার বহু প্রতীক্ষিত মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে জাইকার সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার।

জাতীয় এর আরো খবর