সোমবার, ২৫ জানুয়ারি ২০২১
logo
বিশ্বের ৩৬ নম্বর ক্ষমতাধর নারী শেখ হাসিনা
প্রকাশ : ০৭ জুন, ২০১৬ ১২:৪৭:৪২
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

চাঁদপুর : ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৩৬ নম্বর ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। অথচ গতবছর এ তালিকায় শেখ হাসিনার স্থান ছিল ৫৯ নম্বরে। সোমবার এ তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ব্যবসাভিত্তিক এ ম্যাগাজিনটি।
 
ওই তালিকায় এবারো জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলেই বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী। দ্বিতীয় অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
 
তৃতীয় স্থানে উঠে এসেছেন গতবার চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ার জ্যানেট ইয়েলেন। আর চতুর্থ স্থানে চলে গেছেন গতবছর তৃতীয় স্থানে থাকা মাইক্রোসফটের মালিক বিল গেইটসের স্ত্রী মেলিন্ডা গেইটস।
আরো মজার বিষয় হচ্ছে এবার শীর্ষ দশে ঠাঁই হয়নি মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মিশেল ওবামা। তিনি এক ধাক্কায় ১৩ নম্বরে নেমে গেছেন। অবশ্য আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা লগার্ড এবারও ষষ্ঠ স্থানেই আছেন।
ফোর্বস জানিয়েছে, এই ১০০ নারী এক ট্রিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ন্ত্রণ এবং বিশ্বের অর্ধেক মানুষকে প্রভাবিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস বলেছে, ২০০৯ সাল থেকে বিশ্বের অষ্টম জনবহুল দেশটির নেতৃত্ব দিচ্ছেন এই নারী।
রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি ও সেবা খাতে প্রতিনিধিত্বকারী ২৯ দেশের নারীরা আছেন ১০০ জনের এ তালিকায়। যার ৫১ জনই যুক্তরাষ্ট্রের, দ্বিতীয় সর্বোচ্চ নয়জন চীনের। এছাড়া তালিকায় ৩২ জন প্রধান নির্বাহী, ১২ জন বিশ্বনেতা ও ১১ জন বিলিয়নিয়ার রয়েছেন।

জাতীয় এর আরো খবর