বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০
logo
শিক্ষার মান উন্নয়ন জরুরি: রাষ্ট্রপতি
প্রকাশ : ২৮ মে, ২০১৬ ২০:০৯:৫৬
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: শিক্ষার গুণগত মান উন্নয়ন জরুরি বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, “দেশীয় ও আন্তর্জাতিক চাহিদা পূরণে শিক্ষা ব্যবস্থার গুণগত মান উন্নয়ন অতি জরুরি।”
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শনিবার ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৬’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
রাষ্ট্রপতি বলেন, “শিক্ষা হতে হবে কল্যাণধর্মী, বিজ্ঞানমুখী ও বাস্তবসম্মত। নিছক জ্ঞান দান শিক্ষার উপজীব্য হতে পারে না। শিক্ষার্থীকে বিকশিত করে তোলাই হবে শিক্ষার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।”
তিনি বলেন, “এই মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকারের মূল দায়িত্ব হচ্ছে অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা। আর নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে এসব সুযোগ-সুবিধাকে কাজে লাগিয়ে নিজেদেরকে একটি শিক্ষিত জাতি হিসেবে গড়ে তোলা।”
মো. আবদুল হামিদ বলেন, “শিক্ষা কেউ কাউকে দিতে পারে না- এটা অর্জন করতে হয়। তাই আমি দেশের প্রতিটি নাগরিকের প্রতি বিনীত অনুরোধ জানাব, আপনারা আপনাদের ছেলে-মেয়েদেরকে শিক্ষিত করে তুলুন- তাদের সম্পদে পরিণত করুন, তা হলেই দেশ এগিয়ে যাবে।”
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন।
অনুষ্ঠানে শিক্ষা সপ্তাহ-২০১৬ উপলক্ষে আয়োজিত বিভিন্ন ক্যটাগারিতে ৮৯ জনকে পুরস্কৃত করা হয়। তাদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপ্রতি।
 

জাতীয় এর আরো খবর