রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০
logo
জি-সেভেন সম্মেলনে প্রধানমন্ত্রী
প্রকাশ : ২৭ মে, ২০১৬ ১৪:৪৬:৪৮
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

টোকিও: জাপানের নাগোয়ায় চলমান বিশ্বের সাত অর্থনৈতিক পরাশক্তির জোট গ্রুপ অব সেভেনের (জি-সেভেন) সম্মেলনের আউটরিচ বৈঠকে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকের দুটি আলোচনাপর্বে অংশ নিয়েছেন তিনি।
বার্তা সংস্থা ইউএনবির খবরে বলা হয়, এশিয়ার উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের উপায় খোঁজা হয়েছে দুটি আলোচনা অনুষ্ঠানে।
আয়োজক দেশ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে জি-৭ সম্মেলনে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ জি-৭-এর সদস্য দেশ নয়। এমন আরো কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানান আবে।
ওই দেশগুলো হলো- লাওস, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, পাপুয়া নিউগিনি ও শাদ।
জি-৭-এর চলতি আসরে যোগ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন, ফ্রান্সের প্যারিসভিত্তিক অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) মহাসচিব অ্যাঞ্জেল গুরিয়া, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম, এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টিন লেগার্দের মতো প্রভাবশালী ব্যক্তিরা।
নাগোয়ায় জি-সেভেনের দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয় স্থানীয় সময় বৃহস্পতিবার। এ সম্মেলনে যোগ দিতে গতকাল সন্ধ্যায় জাপানে পৌঁছান শেখ হাসিনা। তিনি ও তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট সন্ধ্যা ৭টা ৫ মিনিটে নাগোয়ার চুবু সেন্ট্রেইর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং জাপানের পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার মিকি ইয়ামাদা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। -সংবাদমাধ্যম

জাতীয় এর আরো খবর