মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০
logo
অটিস্টিক শিশুরা আর কষ্টে থাকবে না: প্রধানমন্ত্রী
প্রকাশ : ০২ এপ্রিল, ২০১৬ ১৩:৩৬:৩৪
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “অভিভাবকহীন প্রতিবন্ধীদের সব ধরনের দায়িত্ব নেবে সরকার। আমাদের অটিস্টিক শিশু বা প্রতিবন্ধীরা দেশের জন্য সুনাম নিয়ে আসছে। গোল্ড বা রূপা নিয়ে আসছে। ক্রিকেটে ভালো করছে।”
শনিবার সকালে ৯ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৬ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আজ আর প্রতিবন্ধী ও অটিস্টিক জনগোষ্ঠী অবহেলিত থাকবে না। তাদের জন্য সেরকম পরিবেশ করে দিব। মেধা বিকাশের সুযোগ দিলে তারাও অনেক কিছু সমাজকে দিতে পারবে।”
প্রধানমন্ত্রী বলেন, “অটিস্টিক বা প্রতিবন্ধীরা আর কষ্টে থাকবে না। তাদের জন্য আমরা উদ্যোগ নিচ্ছি। এটা রাষ্ট্রেরও কর্তব্য।”
প্রধানমন্ত্রী বলেন, “প্রতিবন্ধীরা এখন ক্রিকেটসহ নানা খেলায় চ্যম্পিয়ন হয়ে আসছে। একসময় মানুষের কাছে তাদের হেয় হতে হতো। এখন সেই সুযোগ নেই। থাকা উচিত না।”
শেখ হাসিনা বলেন, “আমি শুভেচ্ছা কার্ড বা বিভিন্ন উপলক্ষে পাঠানো কার্ডগুলোতে ব্যবহৃত চিত্র কিন্তু এই অটিস্টিক শিশুদের নিয়ে করে থাকি।”
 
তিনি বলেন, “বিশিষ্ট মানুষ ও অনেক জ্ঞানী-গুণীরাও অটিজমের শিকার হয়েছিলেন। উইলিয়াম বাটলার, পদার্থ বিজ্ঞানি স্টিফেন হকিং, বিটোফেন তারা অনেকেই অটিজমের শিকার ছিলেন। কিন্তু তারা দিয়ে গেছেন অনেক। আমাদের অটিস্টিক সন্তানরা যাতে কিছু দিতে পারে তার জন্য ব্যবস্থা করবো।”
 
প্রধানমন্ত্রী আরো বলেন, “এসব বিষয়ে একটা ফান্ড করে দিয়ে যেতে চাই, যাতে এটা আর বন্ধ না হয়। আর একটি দেশকে উন্নত করতে হলে সকলকে নিয়েই করতে হবে। প্রতিন্ধীদের জীবনও যাতে সুন্দর হয়, সেটাই চাই আমরা।”
শুধু সরকারি প্রচেষ্টা নয় বরং বেসরকারি উদ্যোক্তাদেরও এসব কাজে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় এর আরো খবর