রোববার, ২৫ জুন ২০১৭
logo
শান্তিবৃক্ষ পেলেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর, ২০১৪ ১৭:২৩:২৬
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: নারী ও কন্যাশিশুদের স্বাক্ষরতা ও শিক্ষা প্রসারে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘শান্তিবৃক্ষ’ সম্মাননা পেয়েছেন।
সোমবার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ‘শান্তিবৃক্ষ’ স্মারক তুলে দেন।
‘আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস-২০১৪’ উপলক্ষে আয়োজিত ‘নারী ও কন্যাশিশুদের স্বাক্ষরতা ও শিক্ষা : টেকসই উন্নয়নের ভিত্তি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তার হাতে এই পদক তুলে দেয়া হয়।
প্রধানমন্ত্রী ‘শান্তিবৃক্ষ’ স্মারকটি সমগ্র বিশ্বের নারীদের উৎসর্গ করে বলেন, ‘এই স্বীকৃতি আমি বাংলাদেশের মা-বোনদের তথা বিশ্বের সকল নারীর উদ্দেশ্যে উৎসর্গ করছি। এর দাবিদার তারাই।’
এছাড়াও বিশ্বব্যাপী শিক্ষা ও স্বাক্ষরতায় অসামান্য অবদানের জন্য ৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘ইউনেস্কো লিটারেসি অ্যাওয়ার্ড ২০১৪’ পুরস্কৃত করেছে ইউনেস্কো।
এই পুরস্কার প্রাপ্তরা হলেন- বুরকিনা ফাসোর অ্যাসোসিয়েশন ফর দি প্রমোশন অব নন-ফরমাল এডুকেশন এর প্রেসিডেন্ট অ্যানাটোলা টি. নিয়ামিওগো, ইকুয়েডরের শিক্ষামন্ত্রী অ্যাগাসটো এসপিনোসা, আলজেরিয়ান অ্যাসোসিয়েশন অব অ্যালফাবেটাইজেশন এর প্রেসিডেন্ট আচিয়া বার্কি, স্পেনের পারমানেন্ট এডুকেশন সেন্টার পলিগনো সার সেবিলির পরিচালক অ্যানা গার্চিয়া রেইনা, একই প্রতিষ্ঠানের উপ-পরিচালক ইসাবেল ডিলবার্ট, দক্ষিণ আফ্রিকার মল্টটেনো ইনিস্টিটিউট ফর ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেসি অ্যান্ড ইন্টারন্যাশনাল লিটারেসি ইনিস্টিটিউটর প্রধান নির্বাহী কর্মকর্তা মাসেনিয়া ডিকোটলা, ও এই প্রতিষ্ঠানের পরিচালক ড্যান এ. ওয়াগনার।
প্রধানমন্ত্রী পুরস্কার প্রাপ্তদের হাতে সনদ, স্মারক ও পুরস্কারের অর্থ তুলে দেন। এ সময় প্রধানমন্ত্রী সঙ্গে ছিলেন ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা।
 

জাতীয় এর আরো খবর