শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭
logo
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর, ২০১৪ ১০:৪৬:০৯
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: ‘টেকসই উন্নয়নের মূল কথা সাক্ষরতা আর দক্ষতা (লিটারেসি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট)’ এই প্রতিপাদ্য নিয়ে আজ ৮ সেপ্টেম্বর মঙ্গলবার পালিত হচ্ছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘গার্লস অ্যান্ড উইমেন লিটারেসি অ্যান্ড এডুকেশন : ফাউন্ডেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণসাক্ষরতায় চ্যাম্পিয়ন ১৪টি দেশের প্রতিনিধিদের হাতে ইউনেস্কো লিটারেসি অ্যাওয়ার্ড তুলে দেবেন।
নারী শিক্ষায় বাংলাদেশের সাফল্য জাতিসংঘের অন্যান্য সদস্য রাষ্ট্রে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ইউনেস্কো সদর দপ্তর থেকে এ বছর বাংলাদেশকে এ সম্মেলন আয়োজনের দায়িত্ব দেয়া হয়। এ সম্মেলনে ৩৬টি দেশের প্রতিনিধি অংশ নেবেন। নারী শিক্ষায় বাংলাদেশের সাফল্যের জন্য ২০১২ সালে বাংলাদেশ ইউনেস্কো লিটারেসি অ্যাওয়ার্ড অর্জন করে।
উল্লেখ্য, ১৯৬৫ সালের নভেম্বরের ১৭ তারিখে ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি নির্ধারণ করা হয়। ১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের সাক্ষরতা এবং বয়স্ক শিক্ষার অবস্থা তুলে ধরা হয়।
স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়। এরই ধারাবাহিকতায় সরকার সাক্ষরতা বিস্তারে ব্যাপক উদ্যোগ গ্রহণের পাশাপাশি যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে আসছে।
 

জাতীয় এর আরো খবর