রোববার, ২৫ জুন ২০১৭
logo
হাসিনা-আবে বৈঠক শুরু, আসছে সুসংবাদ
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর, ২০১৪ ১৭:৪৫:৩৪
প্রিন্টঅ-অ+
জাতীয় ওয়েব

ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের পুর্বনির্ধারিত বৈঠকটি শুরু হয়েছে। বৈঠক শেষে বাণিজ্য বিষয়ে বেশ কিছু সুসংবাদ আসতে পারে বলে আশা করা হচ্ছে।
শনিবার বিকেল ৪টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন শিনজো আবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই সফরে মোট ৪টি মেগা চুক্তি সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে তৈরি পোশাক খাতের উন্নয়নের জন্য আলাদা জাপানি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) প্রতিষ্ঠা করা, রেল খাতের উন্নয়নে জাপানি সহায়তা বৃদ্ধি, তথ্য-প্রযুক্তি খাতে জাপান সরকারের ঋণ এবং সেতু ও সড়ক যোগাযোগ খাতে অবকাঠামোগত উন্নয়নে জাপান সরকারের অনুদানের বিষয়গুলো রয়েছে। তাছাড়া এ বৈঠকের মাধ্যমে বাংলাদেশে জাপানি বিনিয়োগের নতুন মাত্রা উন্মোচিত হবে বলে আশা করা হচ্ছে।
এছাড়াও বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে বলে জানা গেছে। বৈঠক শেষে একটি যৌথ ইশতেহারে স্বাক্ষর করারও কথা রয়েছে তাদের।
এদিকে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আসা তোশিবা, মিৎসুবিশিসহ জাপানের বড় কোম্পানিগুলোর প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন বলেও জানা গেছে।
এর আগে দুপুর ১২টা ৫৫ মিনিটে জাপান এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে করে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে উপস্থিত হয়ে তাকে স্বাগত জানান। এরপর সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে তাকে গার্ড অব অনার দেয়া হয়। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী ও তিন বাহিনীর প্রধানসহ জাপান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
  

জাতীয় এর আরো খবর