সোমবার, ১৮ নভেম্বর ২০১৯
logo
বিয়ের পরে যেসব খাবার এড়িয়ে যাবেন
প্রকাশ : ০৭ মার্চ, ২০১৭ ১৪:৪২:৪৫
প্রিন্টঅ-অ+
লাইফ ওয়েব
চাঁদপুর: ভালবাসার মুহূর্তগুলোকে আরও বেশি রঙিন করে তুলতে বিয়ের পরবর্তী কয়েক দিন খবার গ্রহণে সচেতন হওয়ার দরকার। নয়তো খাদ্যাভ্যাসের কিছু ত্রুটির কারণে একেবারে নিষ্প্রভ হয়ে পড়তে আনন্দের মুহূর্তগুলো।

বিয়ের পরবর্তী কয়েক দিন যেসব খাবার এড়িয়ে চলা উচিত।
 
শিম: শিমের অত্যন্ত পুষ্টিকর খাবার। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শিমবিচি খাওয়ার পরে পেটে গ্যাস উৎপন্ন হয়। তা শরীর ও মনকে অবসন্ন করে তোলে।

কফি: অধিকমাত্রায় কফি সেবনের ফলে পুরুষদের শরীরে কর্টিসল নামের হরমোন ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। কফিতে যে ক্যাফিন থাকে, মূলত তার ফলেই কর্টিসলের মাত্রা বৃদ্ধি পায়। এর পরিণামে শরীর অতি দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। নববিবাহিত দম্পতিদের পক্ষে এই ক্লান্তি মোটেই সুখকর হবে না।

খাসির মাংস: খাসির মাংস যে অত্যন্ত উপাদেয় এবং পুষ্টিকর, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু বিশেষজ্ঞদের অভিমত হল, মাটন যেহেতু হজম করা কঠিন, সেহেতু এই মাংস খাওয়ার পরে শরীরে এক ধরনের ক্লান্তির ভাব আসার সম্ভাবনা প্রবল।

চিজ: খেতে যতই সুস্বাদু লাগুক, চিজে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। এই ফ্যাট পুরুষ এবং নারী শরীরে ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের মতো ‘সেক্স হরমোন’ তৈরিতে বাধা সৃষ্টি করে। ফলে যৌনজীবন নিষ্প্রভ হয়ে পড়ে।

সুত্র: ইন্টারনেট থেকে সংগৃহীত
 

লাইফস্টাইল এর আরো খবর