মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯
logo
যে ৬ খাবার পুরুষদের জন্য জরুরি
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩১:০৩
প্রিন্টঅ-অ+
লাইফ ওয়েব

চাঁদপুর: অনেকেই হয়তো ভাববেন ভালো খাবার তো সবার জন্যই ভালো। এতে এবার নারী, পুরুষ ভাগ কেন। কিন্তু নারী পুরুষ সমান সমান যারা ভাবেন তাদের একটা পার্থক্য মানতেই হবে। নারী ও পুরুষের শারীরিক গঠন আলাদা। আর তাই পুরুষদের এমন কিছু শারীরিক সমস্যা আছে যেগুলির জন্য আগে থেকে সতর্ক থাকা উচিত। বিভিন্ন গবেষণায় তাই পুরুষদের জন্য কিছু অবশ্য গ্রহণীয় খাবারের কথা বলা হয়।
১. টমোটোতে আছে গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান লাইসোপিন। এটা কোলেস্টরেলের সমস্যা, প্রস্টেট ক্যানসার, হৃদরোগের সম্ভাবনা কমাতে সাহায্য করে।
২. স্যামন এবং এ-জাতীয় মাছ যাতে ‘ওমেগা-৩’ফ্যাটি অ্যাসিড আছে। এটা হৃদরোগ, কোলেস্টরেলের সমস্যা, প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ও বিষণ্নতা কমাতে সাহায্য করে।
৩. ডিম খুব উপকারী খাবার। ডিমের কুসুম আয়রনের বড় উৎস। এছাড়া, চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ প্রোটিন আছে ডিমে। সেজন্য আপনার খাদ্যতালিকায় ডিম আছে কি না, সেটা নিশ্চিত করুন।
৪. দানাদার শস্যে উচ্চমাত্রার ভিটামিন, খনিজ উপাদান এবং আঁশ আছে। ওটস, ব্রাউন রাইস ইত্যাদি যেসব খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন-বি রয়েছে সেগুলি খাওয়া দরকার। এই ভিটামিন-বি বিষণ্নতা কমাতেও সাহায্য করে।
৫. হৃৎপিণ্ডের সুরক্ষায় এবং হৃদরোগ প্রতিরোধে রসুনের উপকারের কথা সবাই জানেন। শুধু তা-ই নয়, কোলেস্টরেলের মাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে রসুন। গবেষকেরা বলছেন, যে পুরুষেরা নিয়মিত রসুন খান তাদের শরীরে কোলেস্টরলের মাত্রা কম থাকে।
৬. বাঁধাকপি ও ফুলকপিতে ক্যানসার প্রতিরোধী রাসায়নিক ‘সালফোরাফেন’ আছে। এটি পুরুষের মূত্রাশয়ের ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও কোলেস্টরেল ক্যানসার হওয়া রোধ করতে সহায়তা করে থাকে।

লাইফস্টাইল এর আরো খবর