সোমবার, ১৩ জুলাই ২০২০
logo
এসব মানুন, মেকআপ ছাড়াই সুন্দর হবেন...
প্রকাশ : ০৫ মে, ২০১৬ ১৬:০৩:১৯
প্রিন্টঅ-অ+
লাইফ ওয়েব

চাঁদপুর: সুন্দর দেখানোর জন্য সব সময় মেকআপ করতে হয় না। প্রতিদিনের জীবনযাপনে কিছু জিনিস মেনে চললেই ত্বক এবং চুল এতটাই উজ্জ্বল হয়ে ওঠে যে মেকআপের সৌন্দর্যও হার মানে তার কাছে।
 
মেক আপ ছাড়াই সুন্দর হয়ে উঠতে পারেন যদি মেনে চলেন কিছু রুটিন। সুস্থ শরীর, সুঠাম ফিগার এবং সুস্থ ত্বক— এই তিনটি থাকলে ফাউন্ডেশন-কমপ্যাক্টের প্রয়োজনই হয় না। হালকা কাজল এবং মিউট লিপ গ্লসই যথেষ্ট।
জেনে নিন কীভাবে মেক আপ ছাড়াই নিজেকে সুন্দর করে তুলবেন—
১) প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমান। শরীর ঠিকমতো বিশ্রাম পেলে তবেই হজম ভাল হবে, বাওয়েল পরিষ্কার থাকবে এবং ত্বক উজ্জ্বল লাগবে। ঘুম কম হলেই আই পকেট তৈরি হবে, মুখে নানা রকম র্যাশ বেরবে। তখন সেগুলি ঢাকতে মেকআপ করতে হবে।
২) শীতকালে দিনে একবার এবং গরমকালে দিনে দুবার ভাল করে সাবান মেখে স্নান করা মাস্ট। সপ্তাহে একদিন মুখ ও সারা দেহে স্ক্রাবিং করলে তবেই পরিচ্ছন্ন থাকবে ত্বক।
৩) প্রতিদিন সকালে উঠে ইষদুষ্ণ এক কাপ জলে একটি পাতিলেবুর রস মিশিয়ে  খেলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।
৪) পুষ্টিকর সুষম ডায়েট সুন্দর ত্বকের চাবিকাঠি। ভাজাভুজি, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, অতিরিক্ত মশলা দিয়ে কষা রান্না ইত্যাদি থেকে যত দূরে থাকা যায় ততই ভাল থাকবে ত্বক।
৫) কারণে-অকারণে মুখে হাত দেয়ার বদ অভ্যাসটি ছাড়তে হবে। আমরা সারাদিনে কত বিভিন্ন জায়গায় হাত রাখি। তাই হাতের মধ্যেই সবচেয়ে বেশি জীবাণু থাকে আর যতবার মুখে হাত দেওয়া হয় ততবারই সেগুলিকে ছড়িয়ে দেওয়া হয় মুখের ত্বকে।
৬) দুমাসে একবার ডি-ট্যান পলিউশন ফেশিয়াল করতে হবে। এতে ত্বকের অনেক গভীরে বাসা করে থাকা ধূলিকণাগুলিও পরিষ্কার হয়ে যায় এবং ত্বক স্বাভাবিকভাবেই উজ্জ্বল লাগে।
৭) মুখ ধোওয়ার সময়ে সাবান বা বডিওয়াশ ব্যবহার করা যাবে না। শুধুই ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। কোনো ওয়াইপ দিয়ে ঘষে ঘষে মুখ পরিষ্কার করবেন না। আর মুখ ধোওয়ার পরে তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে।
৮) প্রতিদিন রাতে শোয়ার আগে ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং করা মাস্ট। রোজ এই তিনটি ধাপ মেনে চললে ত্বকে কোনো ময়লা জমতে পারবে না। তাছাড়া ঘুমানোর আগে ভাল করে মেকআপ তুলে তবেই ঘুমাবেন।
৯) রাতে শোয়ার আগে অবশ্যই নাইটক্রিম লাগাতে হবে। সারারাত ক্রিমটি মুখে মাখা অবস্থায় ঘুমোলে সকালে উঠে দেখবেন ত্বক আর্দ্র এবং নরম রয়েছে। এই নিয়মটি যারা মেনে চলেন তাদের মুখে বলিরেখা আসতে দেরি হয়।
১০) মাঝেমধ্যে হেয়ার মাসাজ করে স্পা করাতে হবে। মুখের ত্বকে অনেক সময় ছোট ছোট ব্রণের মতো র্যাশ দেখা যায় যা খুসকির জন্য হয়। চুলের গোড়া পরিষ্কার থাকলে তা হবে না। তাছাড়া চুল ভাল থাকলে তবেই না সুন্দর মুখের সঙ্গে মানিয়ে সৌন্দর্য বাড়িয়ে তুলবে।

লাইফস্টাইল এর আরো খবর