সোমবার, ১৩ জুলাই ২০২০
logo
পুরুষরা কেন দাড়ি রাখেন?
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০১৬ ১৭:৪৭:১০
প্রিন্টঅ-অ+
লাইফ ওয়েব

চাঁদপুর: দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অথবা অ্যাপেল স্রষ্টা স্টিভ জোবস। আন্দ্রে পির্লো বা হাসিম আমলা। কিংবা একটু পিছনের দিকে তাকালে কার্ল মার্ক্স বা আইজ্যাক নিউটন। এরা সকলেই বিভিন্ন বিভাগে বিভিন্ন সময়য়ের সফল মানুষ।
 
এছাড়া আরও একটা বিষয়ে এদের মিল রয়েছে। জানেন সেটা কী? এই সব মানুষগুলোরই রয়েছে মুখ ভর্তি দাড়ি। তবে কী এদের সফল চরিত্রের সঙ্গে কোথাও দাড়ির সম্পর্ক রয়েছে?
 
একজন টল, ডার্ক, হ্যান্ডসাম পুরুষের সঙ্গে দাড়ি থাকলে মহিলা মহলে তাঁর 'টিআরপি' থাকে চরমে। তাই স্বাভাবিক ভাবেই আমাদের ধারণা পুরুষরা দাড়ি রাখেন মেয়েদের কাছে 'ড্যাশিং' দেখানোর জন্য।
 
কিন্তু বিজ্ঞানীরা বলছেন আসল কারণ মোটাও তা নয়। পুরুষদের দাড়ি রাখার সঙ্গে মেয়েদের আকর্ষণের কোনও সম্পর্ক থাকে না। দাড়ি আসলে পুরুষালি ব্যক্তিত্বের প্রতীক। অনেকের মাঝে নিজের আধিপত্য প্রকাশের চিহ্ন হল দাড়ি।
 
একজন 'ক্লিন সেভড' পুরুষের তুলনায় একজন দাড়ি যুক্ত মানুষ অনেক বেশি ব্যক্তিত্ব সম্পন্ন হন। অনেকের মাঝে রাজত্ব করার ক্ষমতা এদের চরিত্রে বেশি থাকে। দাড়ি রাখার পিছনে, মহিলাদের মাঝে নিজেকে আকর্ষণীয় করে তোলার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ কারণ হল অন্যান্য পুরুষ সঙ্গীদের মাঝে নিজেকে আলাদা করে তোলা।

লাইফস্টাইল এর আরো খবর