শুক্রবার, ২১ জুন ২০১৯
logo
সুপ্রিমকোর্টে বিএনপিপন্থীদের নিরঙ্কুশ জয়
প্রকাশ : ২৬ মার্চ, ২০১৭ ১৩:০০:৪৮
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব
ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ অধিকাংশ পদে নিরঙ্কুশ জয় পেয়েছে বিএনপিপন্থী নীল প্যানেল।

আজ শুক্রবার সকালে দুই দিনব্যাপী এ নির্বাচনের ফল অনানুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট বারের এবারের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ আটটি পদে জয়লাভ করে বিএনপিপন্থীরা। অন্যদিকে আওয়ামীপন্থী প্যানেল থেকে একটি সহসভাপতিসহ ছয়টি পদে জয় লাভ করে।

বিএনপিপন্থী নীল প্যানেলে সভাপতি পদে আইনজীবী জয়নুল আবেদীন, সম্পাদক পদে এ এম মাহবুবউদ্দিন খোকন, সহসভাপতি পদে উম্মে কুলসুম রেখা, সহসম্পাদক পদে শামীমা সুলতানা (দীপ্তি) জয়ী হন। এ ছাড়া সদস্যপদে জয়ী হয়েছেন শেখ তাহসিন আলী, আয়েশা আক্তার, মৌসুমী আক্তার, মোহাম্মদ হাসিবুর রহমান।

অন্যদিকে আওয়ামীপন্থী সাদা প্যানেল থেকে সহসভাপতি পদে অজি উল্ল্যাহ, সহসম্পাদক পদে শফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু, সদস্যপদে এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাবিবুর রহমান হাবিব ও কুমার দেবুল দে জয়ী হন।

গত বুধ ও বৃহস্পতিবার দুদিনব্যাপী সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। রাত ৮টার পর ভোট গণনা শুরু হয়। নির্বাচনে মোট পাঁচ হাজার ৮১ ভোটারের মধ্যে তিন হাজার ৯২৮ জন তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন।

জয়ের প্রতিক্রিয়ায় বিএনপি সমর্থিত প্যানেলের নবনির্বাচিত সভাপতি প্রার্থী জয়নুল আবেদীন বলেন, ‘সুপ্রিম কোর্ট দেশের সাধারণ মানুষের সর্বশেষ আশ্রয়স্থল। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করব। আইনজীবী সমিতি ও বেঞ্চের মধ্যে যে দূরত্ব রয়েছে, তা কমিয়ে এনে সিনিয়র ও জুনিয়র আইনজীবীদের সম্মান রক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করব। এ ছাড়া আইনজীবীদের দীর্ঘদিনের দাবি, ২০ তলা ভবন নির্মাণ করার সর্বোচ্চ চেষ্টা করব।’

জয়ের প্রতিক্রিয়ায় নবনির্বাচিত সম্পাদক এ এম মাহবুবউদ্দিন খোকন বলেন, ‘স্বাধীন বিচারব্যবস্থা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাব। বিচারব্যবস্থায় ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য লড়াই করছি। এ বিজয়ের মাধ্যমে আমাদের এ লড়াই আরো ত্বরান্বিত হবে।’

‘জাতীয় নির্বাচন যদি সুষ্ঠু হয়, তাহলে আমি মনে করি বিএনপি বিজয় লাভ করবে।’

গত বছর সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ আটটি পদে আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীরা জয়ী হন। অন্যদিকে সম্পাদকসহ ছয়টিতে জয়ী হন বিএনপি-সমর্থিত আইনজীবীরা।

আইন আদালত এর আরো খবর