সোমবার, ১৯ আগস্ট ২০১৯
logo
প্রাণভিক্ষায় মুফতি হান্নানসহ তিন আসামিকে ৭ দিন সময়
প্রকাশ : ২৩ মার্চ, ২০১৭ ১৭:৫৬:৪৭
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব
গাজীপুর: কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, নিষিদ্ধঘোষিত দল হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নান ও তার দুই সহযোগী মৃত্যুদণ্ড বাতিলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার জন্য সাত কর্মদিবস সময় পাবেন। এই সাতদিনের সময় গণনা শুরু হয়েছে গতকাল বুধবার থেকেই।

বৃহস্পতিবার গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে এ কথা বলেন আইজি প্রিজন।

এর আগে সকালে আইজি প্রিজন কাশিমপুর কারাগারে ৪৯তম কারারক্ষী ও মহিলা কারারক্ষীদের মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী কুচকাওয়াজ ও শপথগ্রহণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রসচিব (সুরক্ষা ও সেবা) ফরিদ উদ্দিন আহমদ চৌধুরী কারাগার ও বন্দিদের উন্নয়নে সরকারের নানা কর্মকাণ্ড তুলে ধরেন

‘রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’- এই ভিশনকে সামনে রেখে ছয় মাস মেয়াদি এই প্রশিক্ষণ কোর্সে ৩০৪ জন প্রশিক্ষণার্থী অংশ নেয়। এ সময় সেখানে প্রশিক্ষক ডিআইজি প্রিজন মো. বজলুর রশীদ, জেলা প্রশাসক এস এম আলমসহ কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। এতে পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন।

এ মামলার রায়ে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত ৫ আসামির মধ্যে মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

মুফতি হান্নান ও শরীফ শাহেদুল বিপুলকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে এবং দেলোয়ার হোসেন রিপনকে সিলেট কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

আইন আদালত এর আরো খবর