বুধবার, ২০ নভেম্বর ২০১৯
logo
বন্ধই হচ্ছে হাজারীবাগের সব ট্যানারি
প্রকাশ : ১২ মার্চ, ২০১৭ ১১:২৬:০৭
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব
ঢাকা: রাজধানীর হাজারীবাগে থাকা সব ট্যানারি বন্ধে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

রোববার ট্যানারি মালিকদের আবেদন নাকচ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। রিটকারীর পক্ষে ছিলেন ফিদা এম কামাল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ৬ মার্চ এক আবেদনের শুনানি শেষে অবিলম্বে ট্যানারি সরাতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানি বিচ্ছিন্ন করাসহ সব সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়ার নির্দেশ দেন আদালত।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে ট্যানারি মালিকরা গত ৯ মার্চ আবেদন করেন। রোববার শুনানি শেষে আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

মামলার বিবরণে জানা যায়, এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

ওই আদেশ বাস্তবায়িত না হওয়ায় ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগের ট্যানারি শিল্প অন্যত্র সরিয়ে নিতে ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট ফের নির্দেশ দেন।

সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে পরে ওই সময়সীমা কয়েক দফা বাড়িয়ে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়। এর পরও ওই এলাকা থেকে ট্যানারি শিল্পকারখানা সরিয়ে নেয়া হয়নি।

আইন আদালত এর আরো খবর