বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯
logo
টিউশন ফির ওপর ভ্যাট আদায় অবৈধ
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৬ ১৫:০৪:৫৭
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব
ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ৭ শতাংশ ভ্যাট আরোপের যে সিদ্ধান্ত রয়েছে তা অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।  

সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন শাহদীন মালিক।

তিনি বলেন, এই রায়ের ফলে জানুয়ারি থেকে ইংরেজি মাধ্যমের স্কুলের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না।

এর আগে গত বছরের ১৭ সেপ্টেম্বর ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ৭ দশমিক ৫ শতাংশ  ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। দুই অভিভাবকের করা রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ইংরেজি মাধ্যম স্কুলের দুজন শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম ভ্যাট প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন। রিটে বিবাদী করা হয় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে।

রিট আবেদনে বলা হয়, ভ্যাট আরোপের কারণে ইংলিশ মিডিয়াম শিক্ষার সুযোগ সংকুচিত হয়েছে। এ ছাড়া এটি বৈষম্যমূলকও। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর সরকার ভ্যাট আরোপ করেছিল, পরে তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। ফলে ইংরেজি মাধ্যম স্কুলগুলোর ওপর ভ্যাট আরোপ ন্যায়সঙ্গত নয়।

জানা যায়, ২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এ বছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের পর থেকে কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

এর আগে শিক্ষার্থীদের টানা বিক্ষোভের মুখে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করে।

আইন আদালত এর আরো খবর