শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯
logo
সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা চেয়ে রিট
প্রকাশ : ০৬ নভেম্বর, ২০১৬ ১২:৫১:৪০
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব
ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ সারা দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিট করেছে আইন ও সালিস কেন্দ্র (আসক)। হামলায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে আদালতে প্রতিবেদন দাখিলের আরজি রয়েছে এতে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেছে আসক।

আসকের আইনজীবী আবু ওবায়দুর রহমান গণমাধ্যমকে জানান, রিট আবেদনের ওপর আজ শুনানি হতে পারে।

এ ছাড়া স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কোন কর্তৃত্ববলে শোভাযাত্রায় অংশ নিলেন এবং বক্তব্য দিলেন, সে বিষয়ে ব্যাখ্যা জানাতে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে নাসিরনগরের ওই ঘটনা রোধে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্রসচিব, জনপ্রশাসন সচিব, চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও পুলিশ সুপার, নাসিরনগরের ইউএনও ও ওসিকে বিবাদী করা হয়েছে।

ফেসবুকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগকে কেন্দ্র করে নাসিরনগরের প্রায় ১৫টি মন্দির ও শতাধিক হিন্দুবাড়িতে হামলা করা হয় গত ৩০ অক্টোবর।

এরপর গত বৃহস্পতিবার উপজেলা সদরে হিন্দু সম্প্রদায়ের পাঁচটি ঘর ও একটি মন্দিরে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

প্রথম হামলার ঘটনায় নাসিরনগর থানায় অজ্ঞাতনামা ২ হাজার ৪০০ জনকে আসামি করে দুটি মামলা হয়। এরপর পুলিশি নিরাপত্তা জোরদার করা হলেও একই এলাকায় আবারো অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় এখন পর্যন্ত ৫৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

আইন আদালত এর আরো খবর