শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
logo
প্রাণভিক্ষা নিয়ে সময় চেয়েছেন মীর কাসেম
প্রকাশ : ৩১ আগস্ট, ২০১৬ ১৪:৩৮:০৯
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া নিয়ে সময় চেয়েছেন।
 
বুধবার সকাল সাড়ে ৭টায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মীর কাসেম আলীকে তার রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শুনানো হয়।
 
এরপর তাকে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি এ নিয়ে সময় চান।
 
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বনিক এ তথ্য জানিয়েছেন।
 
তিনি জানান, রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শুনানোর পর কাসেম আলীকে কিছুটা চিন্তিত মনে হচ্ছিল। তার চোখে মুখে উদ্বেগ লক্ষ্য করা গেছে।
 
মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১টার পর পুলিশের দুটি পিকআপভ্যানের প্রহরায় একটি মাইক্রোবাসে করে রায়ের অনুলিপিটি কাশিমপুরে নেয়া হয়।
 
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহীদুল আলম ঝিনুক জানান, মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে মীর কাসেমের রায়ের অনুলিপি ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হয়।
 
এর আগে সন্ধ্যা সোয়া ৬টার দিকে রায়ের অনুলিপি সুপ্রিম কোর্টের সহকারী রেজিস্ট্রার মেহেদী হাসান ট্রাইব্যুনালে নিয়ে যান।
 
এ ছাড়া রায়ের একটি করে অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং ঢাকা জেলা প্রশাসকের কাছেও পাঠানোর কথা রয়েছে।
 
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ রিভিউ আবেদনের শুনানি শেষে মঙ্গলবার সকালে মীর কাসেমের ফাঁসি বহাল রেখে রায় ঘোষণা করেন।
 
এর পরপরই বিকেল সোয়া ৫টার দিকে ২৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। প্রধান বিচারপতি নিজে রায় লেখার পর অন্য বিচারপতিরা এতে একমত পোষণ করে স্বাক্ষর করেন।

আইন আদালত এর আরো খবর