বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
logo
হাসনাত করিম কারাগারে
প্রকাশ : ২২ আগস্ট, ২০১৬ ১৯:৫০:১০
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে তার জামিন আবেদন শুনানির জন্য আগামী ২৪ আগস্ট দিন ধার্য করা হয়।
সোমবার দ্বিতীয় দফা আটদিনের রিমান্ড শেষে হাসনাত করিমকে ঢাকা মহানগর হাকিম আহসান হাবীবের আদালতে হাজির করেন মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজমের পরিদর্শক হুমায়ুন কবীর। এ সময় তাকে মামলা শেষ না হওয়া পর্যন্ত কারাগারে রাখার আবেদন করেন তিনি।
অপরদিকে আসামির আইনজীবীর জামিনের আবেদন করলে আদালত শুনানির জন্য ২৪ আগস্ট দিন ধার্য করেন।
এর আগে ১৩ আগস্ট হাসনাতকে আদালতে তুলে গুলশানের মামলায় গ্রেফতার দেখিয়ে ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম এমদাদুল হক তার আটদিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন।
গত ৩ আগস্ট ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় হাসনাতকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন কাউন্টার টেরোরিজমের পরিদর্শক হুমায়ুন কবীর। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম নূর নাহার ইয়াসমীন আটদিনের রিমান্ড মঞ্জুর করেন।
২ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গুলশান এলাকা থেকে হাসনাত করিমকে গ্রেফতার করা হয় বলে জানায় পুলিশ।
গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় পাঁচ জঙ্গি অভিযানে নিহত হয়। ওই ঘটনায় জড়িত সন্দেহে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত করিমকে গ্রেফতার করে পুলিশ। তাকে ওই হামলার 'মাস্টার মাইন' বলেও দাবি করা হয় আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।
একই সাথে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে একই মামলায় গ্রেফতার করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে আইন শৃঙ্খলাবাহিনীর কর্মকর্তারা।
তবে জিজ্ঞাসাবাদে তাদের তারা কী তথ্য দিয়েছে তা এখনও স্পষ্ট করেনি পুলিশ।
 

আইন আদালত এর আরো খবর