শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯
logo
আশিয়ান সিটির প্রকল্প বৈধ: হাইকোর্ট
প্রকাশ : ১৬ আগস্ট, ২০১৬ ১৪:০৪:১৩
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: আশিয়ান সিটির উত্তরখান ও দক্ষিণখান প্রকল্পকে অবৈধ ঘোষণা করে আগের দেয়া রায় বাতিল করে রায় দিয়েছেন হাইকোর্টের একটি বৃহত্তর বেঞ্চ। এর ফলে প্রকল্পটি এখন বৈধ বলে জানিয়েছেন মামলার আইনজীবীরা।
মঙ্গলবার সকালে বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি নাইমা হায়দার ও কাজী রেজা-উল হকের বৃহত্তর বেঞ্চ এই রায় ঘোষণা করেন। ওই প্রকল্প অবৈধ ঘোষণা করে দেয়া আগের রায়ের বিরুদ্ধে করা রিভিউর প্রেক্ষিতে এ রায় ঘোষণা করা হয়।
আদালতে রিটকারী সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে শুনানি করেন সৈয়দা রিজওয়ানা হাসান। অপরদিকে আশিয়ান সিটির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।
হাইকোর্ট ২০১৪ সালের ১৬ জানুয়ারি আশিয়ান সিটি প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেন। ২০১৫ সালে এ রায় পুনর্বিবেচনা চেয়ে আশিয়ান সিটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক একটি আবেদন করেন। এ আবেদনের ওপর শুনানি শেষে আদালত মঙ্গলবার এই রায় দিলেন।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ২০০৬ সালে উত্তরার উত্তরখান ও দক্ষিণখান এলাকায় আশিয়ান সিটি প্রকল্পের কাজ শুরু করে। প্রকল্পের জন্য যে পরিমাণ জায়গা প্রয়োজন, তার চেয়ে বেশি জমি নিয়ে কার্যক্রম শুরু করা ও অনুমোদন না নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২০১২ সালের ২২ ডিসেম্বরে একটি রিট করা হয়।
জনস্বার্থে রিটটি করে আইন ও সালিশ কেন্দ্র, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি ও পরিবেশ বাঁচাও আন্দোলন।

আইন আদালত এর আরো খবর