বুধবার, ০৮ এপ্রিল ২০২০
logo
যুদ্ধাপরাধঃ সাখাওয়াতের ফাঁসি, আমৃত্যু কারাদণ্ড ৭ জনের
প্রকাশ : ১০ আগস্ট, ২০১৬ ১২:৪৩:৫০
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় যশোর-৬ (কেশবপুর) আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) সাখাওয়াত হোসেনকে মৃত্যুদণ্ড এবং ৭ জনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত।
বুধবার চেযারম্যান বিচারপতি আনোয়ারুল হক নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে এই রায় ঘোষণা করেন।
আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, অগ্নিসংযোগসহ পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মধ্যে সবগুলোই প্রমাণিত হওয়ায় পৃথক পৃথকভাবে এ সাজা পেয়েছেন তারা।
আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত ৭ জন হলেন- মো. বিল্লাল হোসেন, মো. ইব্রাহিম হোসেন, শেখ মোহাম্মদ মুজিবর রহমান, মো. আব্দুল আজিজ সরদার, মো. আজিজ সরদার, কাজী ওয়াহেদুল ইসলাম ও মো. আব্দুল খালেক মোড়ল।
একই মামলার মোট ৮ আসামির মধ্যে গ্রেফতার রয়েছেন সাখাওয়াত হোসেন ও মো. বিল্লাল হোসেন। বাকি ৬ জনই পলাতক। গ্রেফতার ওই দু'জনকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে প্রিজনভ্যানে করে সকাল সাড়ে ১০টার দিকে ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়। পৌনে ১১টার দিকে তাদের তোলা হয় কাঠগড়ায়। এর পরপরই তিন বিচারক আসন গ্রহণ করেন।
মামলায় মোট নয় আসামি হলেও মো. লুৎফর মোড়ল গ্রেফতার হওয়ার পর অসুস্থ হয়ে মারা যাওয়ায় আগেই তাকে আসামি তালিকা থেকে বাদ দেওয়া হয়।
 

আইন আদালত এর আরো খবর