শনিবার, ৩১ অক্টোবর ২০২০
logo
চালু হচ্ছে ই-মোবাইল কোর্ট
প্রকাশ : ২৮ মে, ২০১৬ ১৫:০৯:১৬
প্রিন্টঅ-অ+
আইন ওয়েব

ঢাকা: ভোক্তাদের ভেজাল থেকে নিরাপত রাখতে ভ্রাম্যমান আদালতের পাশাপাশি দেশের ১৫টি জেলায় ই- মোবাইল কোর্ট চালু করা হচ্ছে।  প্রধানমন্ত্রীর কার্যালয়ের অাওতায় অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের অধীনে পর্যায়ক্রমে দেশের সকল জেলায় ই-মোবাইল কোর্ট চালুর কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
 
শুক্রবার নগরীরর বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত দিনব্যাপী মোবাইল কোর্ট পরিচালনা: জননিরাপত্তা ও সামাজিক অপরাধ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালায় এ তথ্য তুলে ধরা হয়।
 
কর্মশালায় মূল প্রবন্ধ তুলে ধরেন প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মোঃ সুজায়েত উল্যা।  ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন অাহমদের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, স্বরাষ্ট মন্ত্রনালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান,  লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহীদুল হক, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক নুরুল ইসলাম,  নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রেহান উদ্দিন, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষন কেন্দ্রের পরিচালক এ এইচ এম অানোয়ার পাশা, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব স্মৃতি রানী ঘরামী, ডিপিডিসি সচিব মুনীর চৌধুরি,  সাবেক সচিব শাহজাহান অালী মোল্লা, মন্ত্রীপরিষদ বিভাগের যুগ্ম সচিব ডঃ শাহিদা আক্তার প্রমুখ।
 
এসময় শাহিদা আক্তার জানান, ২০১৫ সালে এক বছরে মোবাইল কোর্টের মাধ্যমে ১ লাখ ৪৭ হাজার ৭৫৪ জনকে কারাদন্ড প্রদান করা হয়েছে এবং ৩৭ কোটি  ৩৭ লাখ ৮৮ হাজার ২৪৬ টাকা অাদায় করেছে ভ্রাম্যমান অাদালত।৫৭ হাজার ১৫৭টি মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ১লাখ ৩৬ হাজার ৯২৭ টি মামলার নিষ্পত্তি করা হয়।   
 
কর্মশালায় মোবাইল কোর্টের গুরুত্ব তুলে ধরে বক্তরা ফিলিপাইন, সংযুক্ত অারব অামিরাত ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ই-মোবাইল কোর্টের অনুরূপ মোবাইল কোর্ট পরিচালনার জন্য প্রথম পর্যায়ে বিভাগীয় সদরস্থ জেলায় একটি করে তথ্য প্রযুক্তি সমৃদ্ধ প্রয়োজনীয় উপকরনসহ সজ্জিত যারবাহন সরবরাহের জন্য স্বরাষ্ট্র ও জন প্রশাসন মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষণ করেন। মোবাইল কোর্ট পরিচালনায় উন্নত প্রযুক্তি সমৃদ্ধ টেকনিক্যাল ডিভাইস বিদেশ থেকে নিয়ে অাসার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের কর্মকর্তাদের প্রতি অনুরোধও জানান বক্তারা।

আইন আদালত এর আরো খবর